Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় তিতলিতে নিহত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৩:৫৫ পিএম

শক্তিশালী ঘূর্ণিঝড় তিতলির তান্ডবে ভারতের উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশে অন্তত ৮ জন নিহত হয়েছে। ধ্বংস হয়ে গেছে শত শত বাড়ি। উড়িষ্যায় স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। খবর বিবিসি।
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় তিতলি বৃহস্পতিবার উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানে। এর গতিবেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটার। ঝড়ের আগে উড়িষ্যা থেকে অন্তত তিন লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।
অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম জেলা প্রশাসক কে ধনঞ্জয় রেডি বলেন, প্রায় ৬ থেকে ৭ হাজার বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে বলে আশঙ্কা করছি আমরা। ফলে ৪ থেকে ৫ লাখ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত।
প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রধান ডি ভারাপ্রসাদ বলেন, অনেক অঞ্চলে বিশুদ্ধ খাবার পানির অভাব রয়েছে।
উড়িষ্যার শিক্ষা কর্মকর্তারা জানান, সপ্তাহের বাকি দিনগুলো সেখানে স্কুল-কলেজ বন্ধ থাকবে। গৃহহারাদের ১১০০টি আশ্রয় কেন্দ্রে জায়গা দেওয়া হয়েছে।
এনডিটিভি জানায়, বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টার মধ্যে অন্ধ্রপ্রদেশ ও পার্শ্ববর্তী উড়িষ্যায় আঘাত হানে তিতলি। এ সময় ঘণ্টায় ১২৫ কিলোমিটারের বেশি বেগে বাতাসের পাশাপাশি ভারি বৃষ্টিপাত হয়। উড়িষ্যার গ্যাঞ্জাম, গজপতি, ক্ষুরদা, জগতিসংপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক ও বালাসোর জেলায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ