Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

খাশোগির ঘটনায় সন্দেহভাজন ১৫ সউদী নাগরিকের পরিচয় প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগিকে তুরস্কের সউদী দূতাবাসে হত্য করা হয়েছে ধারণা করে এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে ১৫ জনের নাম প্রকাশ করা হয়েছে। বুধবার তুরস্কের সরকার সমর্থক সংবাদপত্র সাবাহ সন্দেহভাজন এসব সউদী নাগরিকের নাম ও জন্ম তারিখ প্রকাশ করেছে। 

কীভাবে এসব তথ্য হাতে পেয়েছে তা জানায়নি সংবাদপত্রটি। সউদী সরকারের সমালোচক খাশোগিকে হত্যা বা অপহরণের অভিযোগকে ভিত্তিহীন দাবি করে আসছে সউদী আরব। কিন্তু তুরস্কে আসা ১৫ সউদী নাগরিকের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি দেশটি।
এর আগে তুরস্কের নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস জানায়, তুরস্কের সউদী কনস্যুলেটে প্রবেশের দুই ঘণ্টার মধ্যেই হত্যা করা হয় জামাল খাশোগিকে। সউদী আরবের সর্বোচ্চ নেতৃত্বের পরিকল্পনা অনুযায়ী হত্যা করা হয় যুবরাজের সমালোচক হিসেবে পরিচিত খ্যাতনামা এই সাংবাদিককে।
নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, খাশোগির কনস্যুলেটে প্রবেশের দিনেই কয়েকজন কর্মকর্তাসহ ১৫ জন সউদী নাগরিকের একটি দল ইস্তানবুলে পৌঁছায়। পরে তারা তুরস্ক ছেড়ে চলে যায়।
বুধবার সাবাহ সংবাদপত্র ১৫ জন সউদী নাগরিকের নাম ও জন্ম তারিখ প্রকাশ করে জানিয়েছে তারা ২ অক্টোবর ইস্তাম্বুলের কামাল আতাতুর্ক বিমানবন্দরে আসে। পাসপোর্ট তল্লাশির সময় তোলা ছবির ভিত্তিতে সংবাদপত্রটি বলছে এদের বারোজন মঙ্গলবার সকালে পৌঁছায়। চারটি ভিন্ন ভিন্ন সময়ে এই ১৫ জন তুরস্ক ছেড়ে যায়।
সংবাদপত্রটি বলছে, এসব সউদী নাগরিকেরা ইস্তানবুলে সউদী কনস্যুলেটের কাছাকাছি এলাকার উইন্ধহাম ও মোভেনপিক হোটেলে অবস্থান করে।
হোটেল দুটির কর্তৃপক্ষ সাবাহর খবরের বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকার করেছে। তবে একইদিন তুরস্কের এনটিভি টেলিভিশন চ্যানেলে একটি ভিডিও প্রচার করা হয়। ভিডিওতে সন্দেহভাজন ব্যক্তিদের বিমানবন্দরে আসা এবং হোটেলে চেক ইন করতে দেখা গেছে। তাদের প্রচারিত ভিডিওতে ইস্তানবুলের কনসাল জেনারেলের বাসভবনে একটি বড় ভ্যান আসতে দেখা যায়। খাশোগি কনস্যুলেট ভবনে প্রবেশের দুই ঘণ্টা পর ওই ভ্যানটি কনসাল জেনারেলের বাসভবনে আসে।
সাবাহর খবরে প্রকাশ করা এক ব্যক্তির নাম ও ছবিকে সউদী ফরেনসিক বিশেষজ্ঞ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওই ব্যক্তি সউদী সোসাইটি অব ফরেনসিক মেডিসিন বোর্ডের সদস্য।

 



 

Show all comments
  • বিপ্লব ১১ অক্টোবর, ২০১৮, ১:৪২ এএম says : 0
    কি হচ্ছে এসব?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ