Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাফায়েল চুক্তির দলিল দেখাতে সরকারকে নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ৯:১৩ পিএম | আপডেট : ১২:০৮ এএম, ১১ অক্টোবর, ২০১৮

রাফায়েল চুক্তির শুরু থেকে শেষ পর্যন্ত পুরো প্রক্রিয়ার দলিল ও কাগজপত্র হাইকোর্টে জমা দেয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। বুধবার কেন্দ্রকে এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গঠিত বেঞ্চ।
সূত্র জানায়, এ বিষয়ে সরকারকে কোন নোটিস দেওয়া হচ্ছে না। ২৯ অক্টোবরের মধ্যে সরকারকে সিল করা খামে রাফায়েল চুক্তির সমস্ত দলিল জমা দিতে বলা হয়েছে। এর আগে, রাফায়েল চুক্তিতে দুর্নীতির অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন এম এল শর্মা নামে এক ব্যক্তি। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে যুক্তি দেয়া হয়, এই মামলা রাজনৈতিক ভাবে প্রভাবিত।
অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল জানান, এই চুক্তির সঙ্গে জাতীয় নিরাপত্তার বিষয়টি জড়িত। লোকসভা ভোটের আগে শীর্ষ আদালতকে ব্যবহার করে রাজনৈতিক ফায়দা তুলতেই এই মামলা করা হয়েছে।
প্রধান বিচারপতি বলেন, “চুক্তি প্রক্রিয়ায় কী কী পদক্ষেপ করা হয়েছিল, সে বিষয়ে আমরা নিজেরা আগে সন্তুষ্ট হতে চাই।”
ফ্রান্সের কাছ থেকে ভারতের ৩৬টি রাফায়েল যুদ্ধ বিমান কেনার চুক্তি প্রকাশ্যে আসে ২০১৬ সালে। সেই চুক্তিতে অনিল অম্বানীর সংস্থার জড়িত থাকা নিয়ে প্রশ্ন ওঠে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ