Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রেলওয়ের ৭০ টি ইঞ্জিন কেনার চুক্তি স্বাক্ষর

বাসস | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ৪:২৩ পিএম

বাংলাদেশ রেলওয়ের জন্য ৭০ টি ইঞ্জিন কেনার জন্য আজ বুধবার রেলভবনে কোরিয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান হুন্দাই রোটেমের সাথে এক চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন ৭০ লোকোমটিভ ইঞ্জিন ক্রয় প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের পক্ষে গ্লোবাল রেল হুন্দাই রোটেমের পরিচালক কোয়াং কুন ইউন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এবং হুন্দাই রোটেমের কোম্পানির প্রেসিডেন্ট ও সিইও সিউয়ং ট্যাক কিম, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মোঃ কাজী রফিকুল আলম, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিন সংকটে ভুগছে। ৭১ শতাংশ ইঞ্জিনের আয়ুস্কাল শেষ হয়েছে। তারপরেও আমাদের মেরামত করে কোনরকমে চালাতে হচ্ছে। কাজেই এটি রেলওয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ চুক্তি। ইঞ্জিন পাওয়া শুরু করলে অধিক পরিমাণে বিভিন্ন রুটে ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশি করে রাজস্ব আহরন করা যাবে বলে তিনি জানান।

চুক্তি অনুযায়ী ১৮ থেকে ৬০ মাসের মধ্যে সকল ইঞ্জিন সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। টেন্ডারার্স ফাইনান্সের মাধ্যমে এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এগুলো ক্রয় করা হচ্ছে। বাংলাদেশী টাকায় চুক্তি মূল্য ১৯৮৬ কোটি ৫৩ লাখ ৪০ হাজার ৬০৮ টাকা।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে যার মধ্যে ১৩৯ টির অথনৈতিক আযুস্কাল (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া খুবই দরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ