Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে জিকা ভাইরাসে আক্রান্ত ৭ জন : রিপোর্ট চাইলেন প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

জিকা ভাইরাসে আক্রান্ত হলেন ভারতের রাজস্থানের সাত বাসিন্দা। ঘটনায় বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাছাড়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি টিম সেখানে গিয়েছে । গত মাসের ২৪ তারিখ এক মহিলার শরীরে ভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপর পরীক্ষার জন্য আরও ২২ জনের রক্ত পুণের একটি গবেষণা কেন্দ্রে। তার মধ্যে সাত জনের শরীরে দানা বেঁধেছে ভাইরাস। স্বাস্থ্য মন্ত্রকের এক কর্তা জানান, ‘প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে।’
একইভাবে বিহারের পরিস্থিতি নিয়েও চিন্তার কারণ আছে। রাজস্থানে অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের মধ্যে আছেন বিহারের এক বাসিন্দা। অগাস্ট মাসে বাড়িতে এসেছিলেন তিনি। তাই সে রাজ্যের ৩৮টি জেলাতেই সতর্কতা জারি হয়েছে। অন্যদিকে রাজস্থানের স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে জিকা আক্রান্ত সাত জনকে জয়পুরের এসএমএস হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংক্রমণের আশঙ্কায় অন্যদের থেকে তাদের আলাদা করে রাখা হয়েছে।
কেন্দ্রীয় সরকারের দলে আছেন সাত জন। কন্ট্রোল রুম খুলে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা হচ্ছে। জয়পুরের শান্তিনগর বলে একটি জায়গায় এই সাত জন আক্রান্ত হয়েছে। সেখানকার ছ’টি ওয়ার্ডে ১৭৯ মেডিক্যাল টিম কাজ করছে।
ভারতসহ বিশ্বের ৮৬টি দেশে জিকা ভাইরাস হানা দিয়েছে। ভাইরাল ফিভারে কেউ আক্রান্ত হলে যে লক্ষণ স্পষ্ট হয় জিকা ভাইরাসের ক্ষেত্রেও প্রায় তাই হয়। গত বছর এ দেশের তামিলনাড়ু এবং গুজরাটে হানা দেয় জিকা ভাইরাস। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ