Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী জেল থেকে দফায় দফায় ফিরছে কর্মীরা

তিন ফ্লাইটে ৩৭১ জন ফিরেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

সউদী আরবের জেল থেকে দফায় দফায় খালি হাতে ফিরছে প্রবাসী কর্মীরা। সউদীর সংশ্লিষ্ট কফিল যথাসময়ে আকামা করে না দেয়ায় পুলিশের হাতে ধরা পড়ে জেল খেটে দেশে ফিরতে বাধ্য হচ্ছে অনেকেই। গত রোববার দুপুরে সউদী এয়ারলাইন্সের একটি ফ্লাইট (এসভি ৮০৬) যোগে ১১০ জন প্রবাসী কর্মী হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছেছে। গত চার দিনের ব্যবধানে সউদী আরব থেকে ফেরত আসা কর্মীর সংখ্যা দাঁড়ালো ৩৭১ জনে। বিমান বন্দরের প্রবাসী কল্যাণ ডেক্সের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

ফিরে আসা অধিকাংশ কর্মীর অভিযোগ সউদী পুলিশ তাদের ধরে ধরে দেশে পাঠিয়ে দিচ্ছে। সেখানে অসহায় এসব প্রবাসী কর্মীদের কথা শোনার মতো কেউ নেই। সউদীর রাস্তা থেকে অনেককেই ধরে জেলে নিয়ে যাওয়া হচ্ছে।
সউদী ফেরত বগুড়ার আবু ইউসুফ বলেন, সউদী পুলিশ রাস্তা থেকে ধরে ধরে বাংলাদেশীদের দেশে পাঠিয়ে দিচ্ছে। বৈধ কাগজপত্র থাকা সত্তে¡ও ধরে তাদের জেলে দিচ্ছে। দেশটিতে দেশে ফেরার অপেক্ষায় আছে সহস্রাধিক কর্মী। সউদী থেকে ফেরত আসা ফরিদপুরের মেরাজের স্ত্রী মাকসুদা বলেন, সউদী কফিল মেরাজের আকামা তৈরি করে দেয়নি। তিনি বলেন, রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ জেলে আটককৃত প্রবাসী কর্মীদের আইনী সহায়তা দিতে চরমভাবে ব্যর্থ হচ্ছে। কুমিল্লার লাকসামের সেলিম মিয়ার মেয়ে জানান, সাত দিন জেল খেটে সেলিম মিয়া গতকাল দেশে ফিরে কান্নায় ভেঙ্গে পড়েন। টাংগাইল জেলার নন্দিপাড়া গ্রামের জাহিদুল ইসলামের স্ত্রী রোমেসা খাতুন বলেন, ৬ লাখ টাকা দিয়ে ১৩ মাস আগে সউদী গিয়েছিল জাহিদুল । সউদী কফিল জাহিদুলকে ৭ মাস বেতন দেয়নি এবং আকামাও করে দেয়নি। বাসার সামনে থেকে সউদী পুলিশ তাকে ধরে জেলে নিয়ে দেশে পাঠিয়ে দিয়েছে। তিনি বলেন,ভিটেমাটি বিক্রি করে সউদী পাঠিয়ে আজ আমরা রাস্তার ফকির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ