Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ দখলের হুমকি দেয়ার পরও সরকার নিরব কেন? ----- রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ভারতের বিজেপি নেতা বাংলাদেশ দখলের হুমকি দেয়ার পরও সরকার নিরব কেন? সেই প্রশ্ন করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এটা শুধু ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নতজানু পররাষ্ট্র নীতির পরিচায়ক নয়-সার্বভৌম বাংলাদেশের মর্যাদা ও স্বাতন্ত্র রক্ষায় সরকারের সীমাহীন ব্যর্থতার নগ্ন প্রকাশ বলেও মন্তব্য করেন তিনি। স্বাধীন বাংলাদেশের গর্বিত নাগরিকগণের সংগঠন হিসাবে বিএনপি প্রাসঙ্গিক বিষয়ে সরকারের ক্ষমাহীন নীরবতারও তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। গতকাল (রোববার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

রিজভী বলেন, সম্প্রতি ত্রিপুরার রাজধানী আগরতলায় এক সাংবাদিক সম্মেলনে ভারতের ক্ষমতাসীন বিজেপির নেতা ও রাজ্যসভার সদস্য সুব্রামানিয়াম স্বামী বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর ধারাবাহিক নির্যাতন বন্ধ না হলে বাংলাদেশ দখলের এবং সমগ্র বাংলাদেশে দিল্লীর শাসন প্রতিষ্ঠার হুমকি দিয়েছেন। এই সংবাদ গণমাধ্যমে প্রচারিত হওয়ার পরেও গত কয়েক দিনের মধ্যে ধর্ম নিরপেক্ষতার ধ্বজ্বাধারী বাংলাদেশ সরকার এ ব্যাপারে কোন প্রতিক্রিয়া জানায়নি, নিরব রয়েছে। বাংলাদেশ নিয়ে এত বড় হুমকী দেয়ার পরও সরকার নিরব কেন? সে প্রশ্নও করেন তিনি।
বিএনপির এই নেতা বলেন, শেখ হাসিনার প্রতি ভারতের সমর্থন রয়েছে বলায় সুব্রামানিয়াম স্বামীর প্রতি কৃতজ্ঞ হয়ে সরকার বাংলাদেশে ভারতের হামলা চালানো ও বাংলাদেশকে দখল করে নেয়ার মতো বাংলাদেশের স্বাধীন অস্তিত্ব ও সার্বভৌমত্ব বিরোধী মারাত্মক হুমকিকে আমলে না নিয়ে দেশের চেয়ে নিজেদের স্বার্থকে অধিক গুরুত্ব দেয়ায় পুনরায় প্রমাণিত হলো যে, বর্তমান সরকার দেশের জনগণের প্রতিনিধিত্ব করে না, তারা অন্য কারো প্রতিভ‚ হিসাবে দেশ শাসন করে মাত্র। এই সরকারের কাছে ক্ষমতাই সবকিছু, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব কিংবা মর্যাদার কোন গুরুত্ব নেই।
তিনি বলেন, বিএনপি সকল নাগরিকের সংবিধান স্বীকৃত সমান অধিকারে বিশ্বাসী এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের স্ব স্ব ধর্ম পালনের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল একটি গণতান্ত্রিক দল হিসাবে শ্রী সুব্রামানিয়াম স্বামীর অভিযোগের যথার্থতা থাকলে সে বিষয়ে কার্যকর প্রতিকারের ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান। পাশাপাশি বাংলাদেশের স্বাধীন স্বত্ত্বা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে তার প্রকাশ্য হুমকিকে অপ্রত্যাশিত, অকূটনীতিক এবং আগ্রাসী বলে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে তার এই বক্তব্য প্রত্যাহারের জোর দাবী জানান।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আতাউর রহমান ঢালী, কেন্দ্রীয় নেতা, আবদুস সালাম আজাদ, মুনির হোসেন প্রমুখ। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ