Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশজুড়ে অনাবৃষ্টি বঙ্গোপসাগরে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর আন্দামান সাগরে গতকাল (রোববার) সন্ধ্যা নাগাদ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটি ক্রমেই শক্তি সঞ্চয় করে ঘনীভূত হতে পারে কিনা সেদিকে সতর্ক পর্যবেক্ষণ রয়েছে আবহাওয়া বিশেষজ্ঞদের। প্রসঙ্গত চলতি অক্টোবর (আশ্বিন-কার্তিক) মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুইটি নিম্নচাপ সৃষ্টি এবং এরমধ্য থেকে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কার কথা আবহাওয়া বিভাগের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে।
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় অতীতেও এদেশে অক্টোবর-নভেম্বর (বিশেষ করে কার্তিকে) মাসে আঘাত হানে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর আন্দামান সাগরের এলাকায় লঘুচাপ-নিম্নচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাই সবচেয়ে বেশি। টানা অনেকদিন যাবৎ উপকূলীয় অঞ্চলসহ সমগ্র দেশে অসহনীয় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। যা দুর্যোগের আলামত হিসেবে দেখছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ।
গতকাল বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাব কম থাকায় আপাতত তাৎক্ষণিকভাবে সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সঙ্কেত দেখানো হয়নি।
এদিকে এখন আশ্বিন মাসের শেষের দিক তথা শরৎ ঋতু ফুরিয়ে এলেও দেশজুড়ে টানা খরার দহন আর অনাবৃষ্টিতে রুক্ষ আবহাওয়া বিরাজ করছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে শুধুই উত্তরাঞ্চলের বদলগাছী (১৪ মিলিমিটার) ছাড়া দেশের আর কোথাও এক ফোঁটা বৃষ্টিপাত হয়নি। সর্বত্র খটখটে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২১ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ