Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশকে এগিয়ে নেয়ার দায়িত্ব শিক্ষকদেরও

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষকদের হাতেই দেশের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব, তাঁরা নতুন প্রজন্মকে দক্ষ ও যোগ্য মানুষ হিসেবে তৈরি করবেন। মানুষ গড়ার মূল কাজটি তাঁরাই করছেন। শিক্ষকদের তাই যথাযথ সন্মান ও মর্যাদা দিতে হবে। গতকাল শুক্রবার ঢাকায় আর্মি গলফ ক্লাবের গলফ গার্ডেন মিলনায়তনে ‘বিশ্ব শিক্ষক দিবস-২০১৮’ উপলক্ষে আলোচনা ও বরেণ্য শিক্ষক সম্মাননা অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের হাতেই দেশের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব। তারা নতুন প্রজন্মকে দক্ষ ও যোগ্য মানুষ হিসেবে তৈরি করবেন। মানুষ গড়ার মূল কাজটি তারাই করছেন। শিক্ষকদের তাই যথাযথ সম্মান ও মর্যাদা দিতে হবে। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে সকল শিক্ষককে অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, দক্ষ মানব সম্পদ তৈরির মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার দায়িত্ব শিক্ষককদেরকে নিতে হবে। তিনি বলেন, ২০০৯ সালে যখন আওয়ামী লীগ সরকার গঠন করে তখন দেশে কারিগরি শিক্ষা একেবারেই অবহেলিত ছিল। এ খাতে বাস্তবসম্মত কোন উদ্যোগ অতীতে নেয়া হয়নি। আমরা কারখানার মালিক, বিনিয়োগকারী ও অভিভাবকদের সাথে আলাপ করে এ খাতে বিভিন্ন সংস্কার কার্যক্রম গ্রহণ করি। কারিগরি শিক্ষা যুগোপযোগী করতে নতুন কারিকুলাম ও চাহিদা মোতাবেক ট্রেড চিহ্নিত করে শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা হয়। এখন ভর্তি হার ১৪% এর অধিক। ২০২০ সালে তা ২০% এ উন্নীত হবে।

নাহিদ বলেন, শিক্ষকদের উপযুক্ত করে তোলার জন্য কারিগরি শিক্ষার ক্ষেত্রে গুরুত্ব দেয়া হয়েছে। বড় সংখ্যায় শিক্ষকদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষকদের মানোন্নয়নে ৪২১ জন শিক্ষক সিঙ্গাপুরে নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। আরো ১ হাজার ১৫০ জন ধাপে ধাপে এ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিচ্ছেন। চীনের গুয়াংজুতে ৫৮১ জন শিক্ষক প্রশিক্ষণ নিচ্ছেন। এত বিপুল সংখ্যক শিক্ষককে একসাথে আর কোন সেক্টরে বিদেশে প্রশিক্ষণ দেয়া হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ