Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের গতানুগতিক দৃষ্টিভঙ্গীতে পরিবর্তন আনার আহবান শিক্ষামন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১২ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উন্নয়ন ও সমৃদ্ধির বাংলাদেশ গড়ার কাঙ্খিত লক্ষ্য বাস্তবায়নে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের ইতিবাচক মানসিকতা পোষণ এবং গতানুগতিক দৃষ্টিভঙ্গীতে পরিবর্তন আনার আহবান জানিয়েছেন।

আজ রাজধানীর সেগুন বাগিচাস্থ মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই আহবান জানান।

শিক্ষার্থীদের উদ্দেশে ডা. দীপু মনি বলেন,‘যদি মূল্যবোধ তৈরি না হয়, তাহলে শুধু বেশি নম্বর পেয়ে কি হবে, মানবিক গুণে গুণান্বিত হও; চারপাশে তাকাও- মানুষকে ভালোবাসো। নীতি নৈতিকতা নিয়ে বেড়ে ওঠো, স্বদেশ প্রেমে উজ্জীবিত হও, নি:স্বার্থ চিত্তে মানব কল্যাণে নিবেদিত হও।’
শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘যারা শিক্ষকতা পেশায় আছেন, আপনাদের দায়িত্ব অনেক অনেক বেশি। শিক্ষার গুণগত পরিবর্তনে বিষয়ভিত্তিক মানসম্পন্ন শিক্ষাদানে আপনাদের ভূমিকাই প্রধান। মানবিক মূল্যবোধসম্পন্ন নাগরিক তৈরির ক্ষেত্রে সবচেয়ে বেশি শিক্ষকরাই ভূমিকা রাখতে পারেন।’
তিনি অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে বলেন,‘আপনার সন্তানকে অসুস্থ প্রতিযোগিতার দিকে ঠেলে দিবেন না, স্বার্থপর হিসেবে গড়ে তুলবেন না; দেশের কল্যাণে, মানুষের কল্যাণে নিয়োজিত হওয়ার শিক্ষা যদি আপনার সন্তান না পায়, মনে রাখবেন এ শিক্ষা অর্থবহ হবে না, শিক্ষার আসল উদ্দেশ্যই বৃথা হয়ে যাবে।’

উল্লেখ্য, ২০২২ সালের পুর্নবিন্যাস করা সিলেবাসে, সংক্ষিপ্ত সময়ে এবং নম্বর বন্টনে পরিবর্তন এনে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।
গত ৬ নভেম্বর শুরু হয়ে এই পরীক্ষা ১৩ ডিসেম্বর শেষ হয় এবং মূল্যায়ন শেষে আজ ৮ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ