Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘উন্নয়নের অগ্রযাত্রায় সবাইকে শামিল হতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

কোনো অনগ্রসর গোষ্ঠীকে পেছনে রেখে জাতিকে সামনে নিয়ে যাওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। গতকাল শুক্রবার রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার মাঠে তিন দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার দ্বিতীয় দিনে ‘প্রধানমন্ত্রী শেখ হসিনার ১০টি বিশেষ উদ্যোগ ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি)’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মুখ্য সমন্বয়ক বলেন, উন্নয়নের অগ্রযাত্রায় সবাইকে শামিল হতে হবে। উন্নয়ন মেলায় নতুনদেরকে বেশি বেশি অন্তর্ভুক্ত করা হয়েছে। কারণ নবীনরাই দেশের ভবিষ্যৎ। ভবিষ্যতে দেশে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ লোক তৈরি করতে হবে। এ জন্য এক লাখ গাড়ি চালককে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। পাঁচ লাখ নির্মাণ প্রমিককে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে।

তিনি বলেন, ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কাজ চলছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরির কাজ এগিয়ে চলছে। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা ও প্রতিবন্ধী ভাতা প্রদান করা হচ্ছে। ছয় হাজার মানুষের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক তৈরি করা হয়েছে। বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ সরবরাহ অব্যাহত রয়েছে। বর্তমানে বিশ্বে গার্মেন্টস, মৎস্য ও শান্তিরক্ষায় বাংলাদেশ অনেক সুনাম অর্জন করেছে। দেশে ১০০টি বিনিয়োগ জোন তৈরি করা হচ্ছে। বিদেশিরা বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের মাত্রা বৃদ্ধি করছে।

ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন,অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আলম এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক অতিরিক্ত সচিব মোঃ মোকাম্মেল হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়ন

২৩ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
২৮ অক্টোবর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ