Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সঙ্কট কাটাতে পাকিস্তানের প্রয়োজন ২০ বিলিয়ন ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ৮:১৩ পিএম

বিদেশী ঋণ শোধের জন্য পাকিস্তানকে বর্তমানে ২০ বিলিয়ন ডলারের বিশাল অঙ্কের অর্থ যোগাড় করতে হবে। এই সঙ্কট মেটানোর জন্য বন্ধুপ্রতীম দেশগুলো থেকে বিনিয়োগ খোঁজার পাশাপাশি পাকিস্তানকে ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (আইএমএফ) সাথে অর্থ সহায়তার জন্য আলোচনা করছে হচ্ছে।
এ বিষয়ে পাকিস্তান অ্যান্ড লেভ্যান্টের কর্মকর্তা নাভিদ কামাল জানান, “২০১৯ অর্থবছরে দেশ চালানোর জন্য যে অর্থ দরকার, এককভাবে কোন পক্ষ প্রয়োজনীয় অর্থ (১৮-২০ বিলিয়ন ডলার) দিতে রাজি হচ্ছে না বলে মনে হচ্ছে।” মঙ্গলবার দুবাইয়ে ‘গেট দ্য ফিনান্সিয়াল অ্যান্ড সোশাল ইনসাইটস দ্যাট ম্যাটার্স: মিডল ইস্ট অ্যান্ড আফ্রিকা মিডিয়া অ্যান্ড কমিউনিটি সামিট’ শীর্ষক সম্মেলনে এ কথা বলেন কামাল।
সৌদি আরব ও চীনের মতো বন্ধুপ্রতীম দেশগুলোর সাথে পাকিস্তানের আলোচনার প্রেক্ষাপটেই এই মন্তব্য করলেন তিনি। আইএমএফ’র কাছে যাতে না যেতে হয়, সেজন্যই এই প্রচেষ্টা চালাচ্ছে পাকিস্তান।
তিনি আরও বলেন, “পাকিস্তানের বিদেশী মুদ্রার রিজার্ভ ৯.০৪ বিলিয়ন ডলারে নেমে গেছে। মাত্র এক থেকে দেড় মাসের আমদানি ব্যায় মেটানো যাবে এই অর্থ দিয়ে। তাছাড়া ৩০-৩৫ বিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতি তো রয়েছেই।”
পাকিস্তানের সিটি কান্ট্রি অফিসার নাদিম লোধির হিসেবে চীন এ পর্যন্ত পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। সিপিইসির অধীনে আর্লি হার্ভেস্ট অবকাঠামো এবং বিদ্যুৎ প্রকল্পগুলোতে এ বিনিয়োগ করেছে চীন। তিনি বলেন, প্রকল্পগুলো দেশের অর্থনৈতিক সমস্যা মেটাতে সাহায্য করবে এবং বিদেশী বিনিয়োগ আকর্ষণের জন্য এই প্রকল্পগুলো অত্যন্ত জরুরি ছিল।
পরবর্তী ধাপে, চীন কৃষি প্রকল্প, সরকারী-বেসরকারী অংশীদারিত্ব, অর্থনৈতিক জোন গড়ে তোলা এবং পেট্রোলিয়াম শোধনাগারের মতো আমদানি সহায়ক প্রকল্পগুলোর দিকে নজর দেবে। আর্থিক সঙ্কট থেকে স্থায়ীভাবে বেরিয়ে আসার জন্য, নতুন সরকারকে তাদের কাঠামোগত পুনর্গঠনের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে মন্তব্য করেন লোধি। এর মধ্যে রয়েছে কর কাঠামোর আওতা বাড়ানো, ভর্তুকি খাতগুলোতে নজর দেয়া এবং রফতানি বাড়ানো। সূত্র: ট্রিবিউন এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ