Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

টি-১৪ ট্যাংকের জন্য রাশিয়া সফরে ভারতীয় সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ৮:২৬ পিএম | আপডেট : ১২:১৫ এএম, ৪ অক্টোবর, ২০১৮

সোমবার থেকে রাশিয়ায় ছয় দিনের সফর শুরু করেছেন ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত। দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্ব জোরদার করা তার এই সফরের লক্ষ্য। আলোচনায় রাশিয়ার কাছ থেকে টি-১৪ আরমাতা এফআরসিভি কেনার বিষয়টি গুরুত্ব পেতে পারে।
৫ অক্টোবর নয়া দিল্লিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সফরের সঙ্গে একই সময়ে রাওয়াতের সফর অনুষ্ঠিত হচ্ছে। পুতিনের সফরে ভারতের সঙ্গে রাশিয়ার ১০ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
জেনারেল রাওয়াতের নেতৃত্ব ভারতীয় প্রতিনিধি দল রাশিয়ার শীর্ষ সামরিক নেতাদের সঙ্গে আলোচনা এবং সে দেশের সামরিক ফরমেশন ও স্থাপনা পরিদর্শন করবেন।
ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, দুই দেশের কৌশলগত অংশীদারিত্বে এই সফর আরেকটি মাইল ফলক। এটা দুই সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতাকে উচ্চতর পর্যায়ে নিয়ে যাবে।
ভারতীয় প্রতিনিধিরা সেন্ট পিটার্সবার্গে মিখাইলভস্কায়া আর্টিলারি মিলিটারি একাডেমি ও মস্কোতে মটরাইজড রাইফেল ডিভিশনের সদর দফতর পরিদর্শন করবেন।
ভারতীয় সেনাবাহিনী ২০১৭ সালে এফআরসিভি কেনার প্রক্রিয়া শুরু করে। রাশিয়ার তৈরি অস্ত্র ও সরঞ্জামই ভারতীয় সেনাবাহিনীর আর্মার্ড ও মটরাইজড ইনফেনট্রি ইউনিটগুলোর মেরুদণ্ড। রাশিয়ার তৈরি মিলিটারি প্লাটফর্মগুলোর ভারতে রক্ষাণাবেক্ষণ ও লাইফসাইকেল সাপোর্ট নিয়ে আলোচনা করতে পারেন ভারতীয় সেনাপ্রধান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি-১৪ ট্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ