Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্ণফুলীর অবৈধ দখল মুক্ত করে ড্রেজিং চাই

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির সভা

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

চট্টগ্রামের পরিকল্পিত নগরায়ন ও পানিবদ্ধতা সমস্যা নিরসন, কর্ণফুলী নদীর অবৈধ দখল ও দূষণমুক্ত করে অবিলম্বে পরিকল্পিত ক্যাপিটাল ড্রেজিং দ্রুত সম্পন্ন করা, বন্দনগরীর সকল খাল-উপখালসমূহ সিএস খতিয়ানের দলিলের ভিত্তিতে অবৈধ দখলমুক্ত করে নিয়মিত ড্রেজিং কার্যক্রম পরিচালনার জোরালো দাবি জািনয়েছে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি। সংগ্রাম কমিটি নগরীকে পানিবদ্ধতা মুক্ত করা কর্ণফুলী নদীর ড্রেজিং প্রকল্প বাস্তবায়নে সরকার কর্তৃক অর্থ বরাদ্দ দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। সেই সঙ্গে কমিটি বলেছে, কোন অবস্থাতেই যাতে প্রকল্প বাস্তবায়নে দুর্নীতি প্রশ্রয় না পায় সেদিকে সজাগ থাকতে হবে। সভায় চট্টগ্রামের উন্নয়নের আন্দোলনে সর্বস্তরের চট্টগ্রামবাসীকে ঐক্যবদ্ধভাবে শরিক হওয়ার আহ্বান জানানো হয়েছে।

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির ঘোষিত সাংগঠনিক ওয়ার্ড কমিটি গঠন ও নবায়ন কার্যক্রম উদ্বোধন উপলক্ষে গত সোমবার নগরীর ফিরিঙ্গী বাজারে অনুষ্ঠিত এক প্রতিনিধি সম্মেলনে বক্তাগণ উপরোক্ত দাবি জানান। এতে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম। প্রধান অতিথি ছিলেন কমিটির স্থায়ী পরিষদের সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী, প্রধান বক্তা ছিলেন সংগঠনের মহাসচিব এইচএম মুজিবুল হক শুক্কুর।

শ্রমিক নেতা আব্দুস সবুর খানের সঞ্চালনায় উক্ত সভায় বক্তব্য রাখেন নুরুল আলম, নূর মোহাম্মদ, আব্দুল্লাহ আল মামুন, ফজলে হাসান চৌধুরী, মাহমুদুর রহমান বাবুল, মহিউদ্দিন মুন্না, মোঃ নূর চৌধুরী, জসিম উদ্দিন, দেবব্রত নন্দী প্রমুখ।

সভায় আলোচকগণ বলেন, চট্টগ্রামকে ঘোষিত বাণিজ্যিক রাজধানীতে রূপান্তরে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। চট্টগ্রামে ব্যাংক-বীমার সদর দপ্তর প্রতিষ্ঠা, বাংলাদেশ ব্যাংকের একজন ডেপুটি গর্ভনরকে চট্টগ্রামে নিয়োগ প্রদান, অর্থ, বাণিজ্য ও নৌ-পরিবহন মন্ত্রনালয় থেকে একজন করে যুগ্ম-সচিব নিয়োগ দিয়ে এসব মন্ত্রণালয়ের চট্টগ্রামে লিয়াজোঁ অফিস স্থাপন করতে হবে। তাহলেই ধীরে ধীরে বাণিজ্যিক রাজধানী বাস্তবায়নের স্বপ্ন পূরণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়ন

২৩ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
২৮ অক্টোবর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ