Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সুচির পদক্ষেপ দুঃখজনক, কিন্তু পুরস্কার প্রত্যাহার নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ৯:১৯ পিএম

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ব্যাপারে দেশটির নেত্রী অং সান সুচির কিছু পদক্ষেপ দুঃখজনক, কিন্তু এ জন্য তার নোবেল পুরস্কার প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লার্স হেইকেনস্টেন।
গত বছর দেশটির সেনাবাহিনীর চালানো নৃশংস অভিযানের শিকার হয়ে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এ ছাড়া ওই অভিযানে আট হাজারের বেশি, যার বড় একটা অংশ শিশু, রোহিঙ্গা নিহত হয়েছে বলে জানায় মানবাধিকার সংস্থাগুলো। সুইডেনের রাজধানী স্টকহোমে শুক্রবার দেওয়া সাক্ষাৎকারে লার্স এ কথা বলেন।
প্রসঙ্গত, কয়েক দিন পরই যখন চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে তখন এমন কথা বললেন নোবেল ফাউন্ডেশনের প্রধান।
লার্স বলেন, ‘তিনি (সুচি) যা করেছেন তা নিয়ে অনেক প্রশ্ন আছে এবং আমাদের অবস্থান সময় মানবাধিকারের পক্ষে, সেটাই আমাদের মূল আদর্শ।’
‘সুতরাং এর জন্য তিনিই (সুচি) দায়ী এবং বিষয়টি খুবই দুঃখজনক,’ বলেন নোবেল ফাউন্ডেশনের প্রধান।
উল্লেখ্য, মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলন করার জন্য ১৯৯১ সালে সুচিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। কিন্তু সেই সুচিই গত বছর রোহিঙ্গাবিরোধী বর্বর অভিযানে তার ‘নৈতিক কর্তৃত্ব’কে ব্যবহার করতে ব্যর্থ হন।
অভিযানের এক বছর পর গেল আগস্টে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ গঠিত স্বাধীন তদন্ত কমিটি। রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালাতেই মিয়ানমার আর্মি ব্যাপক হত্যা ও গণধর্ষণ চালায় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এ ঘটনার জন্য মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংসহ ছয় শীর্ষ সেনা কর্মকর্তার বিচারের সুপারিশ করে তদন্ত কমিটি। কিন্তু মিয়ানমার সরকার ওই প্রতিবেদনকে একপেশে বলে অভিহিত করে। সন্ত্রাস দমনের অংশ হিসেবে ওই অভিযান চালানো হয় বলে দাবি করে নেইপিদো। সূত্রঃ রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ