Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনা সিল্করোড প্রকল্প বাতিল করলো পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ৭:০৬ পিএম

পাকিস্তান চীন সরকারের প্রস্তাবিত ‘সিল্করোড’ প্রকল্প বাতিল করেছে। বিদেশী ঋণ নিয়ে সরকারে উদ্বেগ দেখা দেয়ায় ২ বিলিয়ন ডলারের প্রকল্পটি বাতিল করা হয়। পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ সোমবার এ খবর জানিয়েছেন।

করাচি থেকে উত্তর পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ার পর্যন্ত ঔপনিবেশিক আমলে নির্মিত ১,৮৭২ কিলোমিটার দীর্ঘ রেললাইনটি সচল করতে ওই মেগা প্রকল্প নেয়া হয়েছিলো। এই প্রকল্পের প্রাথমিক ব্যয় ধরা হয়েছিলো ৮.২ বিলিয়ন ডলার। কিন্তু ব্যয় নিয়ে দরকষাকষির কারণে প্রকল্পের বাস্তবায়ন কাজ বিলম্বিত হয়।

পাকিস্তানে বেল্ট এন্ড রোড (বিআরআই) প্রকল্পগুলো নিয়ে ইসলামাবাদ নতুন করে চিন্তাভাবনা শুরু করার মধ্যে এই পরিবর্তন আনা হলো। পাকিস্তানে ৬০ বিলিয়ন ডলারের চায়না পাকিস্তান ইকনমিক করিডোর (সিপিইসি) বাস্তবায়ন করছে বেইজিং। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধিন সরকার চীনা বিনিয়োগের ব্যাপারে অনেক সতর্ক বলে মনে হচ্ছে।

লাহোরে এক সাংবাদিক সম্মেলনে রশিদ বলেন, ‘পাকিস্তান একটি গরিব দেশ, বিপুল ঋণের বোঝা বহন করার সামর্থ্য তার নেই।’

সিপিইসি’র প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘তাই আমরা সিপিইসি’র আওতায় রেল প্রকল্পের ঋণ ৮.২ বিলিয়ন ডলার থেকে কমিয়ে ৬.২ বিলিয়ন ডলার করেছি।’

এরপরও সরকার করাচি-পেশোয়ার মেইন লাইন-১ (এমএল-১) প্রকল্প বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ বলে উল্লেখ করে রশিদ জানান যে তিনি ঋণের আকার ৬.২ বিলিয়ন ডলার থেকে ৪.২ বিলিয়ন ডলারে নামিয়ে আনতে ইচ্ছুক।

অর্থায়নের শর্ত নিয়ে ইসলামাবাদ আপত্তি তুলেছে এবং এমএল-১ প্রকল্পের জন্য বড় আকারের রেয়াতি ঋণের জন্য চাপ দিচ্ছে। তারা বিল্ড-অপারেট-ট্রান্সফার (বিওটি) মডেলে সিপিইসি’তে বিনিয়োগের জন্য তৃতীয় দেশ অথবা চীনা বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানাচ্ছে। এতে ঋণের চাপ তেমন থাকবে না।

যুক্তরাষ্ট্র বিআরআই প্রকল্পের তীব্র সমালোচক। তারা সতর্ক করে দিয়ে বলছে, দরিদ্র দেশগুলো ঋণ পরিশোধে ব্যর্থ হলে এটি ফাঁদ হিসেবে দেখা দিতে পারে। বেইজিং অবশ্য এই অভিযোগ বাতিল করে বলছে যে বিআরআই ঋণ দুই দেশের জন্যই উইন উইন পরিস্থিতি সৃষ্টি করবে।

রশিদ বলেন, সিপিইসি পাকিস্তানের মেরুদণ্ডের মতো। তবে আমাদের চোখ, কান খোলা রাখতে হবে। দেশের জরাজীর্ণ রেলপথগুলোর একটি এই এমএল-১। তবে, এটা রাজস্বের একটি বড় উৎসও বটে। সূত্রঃ ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিল্করোড’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ