Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সউদী পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

ইরানের বিরুদ্ধে সউদী পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার যে অভিযোগ এনেছেন তা প্রত্যাখ্যান করে পাল্টা অভিযোগ করে তেহরান বলেছে, গোটা বিশ্বে বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার সন্ত্রাসবাদের মূলে রয়েছে সউদী আরব ও তার উগ্রবাদী ওহাবি মতাদর্শ। সউদী সরকারের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই মতাদর্শ ও সন্ত্রাসবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া হচ্ছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এক বিবৃতিতে এসব কথা জানিয়েছেন।
শনিবার তেহরানে বাহরাম কাসেমি জানান, নিঃসন্দেহে সউদী আরব হচ্ছে সারাবিশ্বে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদের সবচেয়ে কুখ্যাত সমর্থক।
এর আগে সউদী পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে তার বক্তব্যে সন্ত্রাসবাদে সমর্থন এবং মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা ছড়িয়ে দেয়ার জন্য ইরানকে অভিযুক্ত করেন। একইসঙ্গে তিনি বলেন, “মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যে কঠোর নীতি-অবস্থান গ্রহণ করেছেন তার প্রতি রিয়াদের সমর্থন রয়েছে।”
তার এ বক্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরো বলেন, “ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের পাশাপাশি গোটা বিশ্বের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। তার এই অন্যায় আচরণের প্রতি সউদী আরবের সমর্থন থাকবে এটাই স্বাভাবিক এবং এতে তেহরান মোটেও অবাক হয়নি।”
সউদী আরব, ইসরায়েল, আমেরিকা ও সংযুক্ত আরব আমিরাত মিলে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বকে অস্থিতিশীল করতে শত শত কোটি ডলার খরচ করছে বলেও কাসেমি উল্লেখ করেন। সূত্রঃ পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ