Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২১তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু আজ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

২১তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ আজ থেকে শুরু হচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা বিনামূল্যে দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪ কোটি ৬ লাখ শিশুর জন্য বিনামূল্যে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে। এ কার্যক্রম চলবে আগামী ৭ অক্টোবর পর্যন্ত।
গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতরের এক কর্মশালা ও মতবিনিময় সভায় সাংবাদিকদের এ তথ্য জানানো হয়। সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহা-পরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ, রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক সানিয়া তাহমিনা, প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক কাউসার সাবিনা, স্বাস্থ্য অধিদফতরের সিডিসি শাখার উপ-পরিচালক ডা. আব্দুস সবুর, ডা. জহিরুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, কৃমি নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সাড়াদেশে ১ লাখ ২০ হাজার প্রাথমিক ও ৩০ হাজার মাধ্যমিক বিদ্যালয় এই কর্মসূচীর আওতাভূক্ত। দেশের প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ৫ থেকে ১১ বছর বয়সী সকল শিশুকে এবং সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ১২ থেকে ১৬ বছর বয়সী সকল শিশুকে কৃমি নাশক ওষুধ খাওয়ানো হবে। এবারে প্রায় ৪ কোটি ৬ লাখ শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর টার্গেট করা হয়েছে। পাশাপাশি দেশব্যাপি ক্ষুদে ডাক্তার টিমের মাধ্যমে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন ও শুধুমাত্র শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন করা হবে। তিনি বলেন, ২০১৫-১৬ সালের জরিপে শিশুদের কৃমি সযিংক্রমণের হার ছিল ৮ দশমিক ২ শতাংশ আর প্রতি রাউন্ডে ওষুধ সেবনের হার ৯৭ ভাগের উপরে। কৃমি রোধের জন্য সম্মিলিতভাবে প্রচেষ্টা করতে হবে।
সভায় জানানো হয়, কৃমি সাধারণত মানুষের অন্ত্রে বাস করে শরীর থেকে পুষ্টি গ্রহণ করে বেঁচে থাকে এবং বংশ বৃদ্ধি করে কৃমির ডিম্বাণু মানুষের মুখের সাহায্যে প্রবেশ করতে পারে আবার ত্বকের সাহায্যেও লার্ভা হিসেবেও প্রবেশ করতে পারে। অনেক সময় কৃমি মানুষের যকৃত, হৃদপিন্ড, ফুসফুস বা অন্য কোন অঙ্গতেও আক্রমণ করতে পারে। এমনকি মৃত্যুও ঘটতে পারে।
বক্তারা জানান, যাদের পেটে কৃমি বেশি, ওষুধ খেলে তাদের বমি বমি ভাব হতে পারে। এছাড়া পেট ও মাথা ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। তবে এগুলো বড় ধরনের কোনো সমস্যা নয়। এসব উপসর্গ দীর্ঘ সময় থাকে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ