Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নানা আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

মসজিদে মসজিদে দোয়া, মন্দির, গির্জা আর প্যাগোডায় বিশেষ প্রার্থনা, দুস্থ-গরিবদের মাঝে খাবার ও ভ্যান-রিকশা বিতরণ এবং আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০টায় ঢাকাসহ সারাদেশে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আনন্দ র‌্যালী ও শোভাযাত্রা বের করা হয়। জেলা, মহানগর, উপজেলা, পৌর ও ইউনিয়ন পর্যায়েও একই কর্মসূচি পালিত হয়েছে।
দলের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির উদ্যোগে সকাল ১০টায় ধানমন্ডি বঙ্গবন্ধু স্মৃৃতি জাদুঘরের সামনে দরিদ্রদের মধ্যে রিক্সা-ভ্যান বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
দিনটি উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। বাদ জুমা মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। মোনাজাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের শহীদদের রুহের মাগফিরাত কামনা করা হয়। প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও উন্নতির জন্য প্রার্থনা করা হয়।
ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বেলা ১১টায় অনুষ্ঠিত বিশেষ প্রার্থনা সভায় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। সকাল ১০টায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার (মেরুল বাড্ডা) ও সকাল ৯ টায় খ্রিস্টান এসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) ওয়াই.এম.সি. এ চ্যাপেল, মিরপুর-১০এ বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে গতকাল বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘নবীনদের দৃষ্টিতে শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
বাংলাদেশ শিশু একাডেমী চত্ত¡রে চিত্রাঙ্কন কর্মশালা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১ টায় হাসুমণি’র পাঠাশালা উদ্যোগে প্রথমবারের মতো চিত্রাঙ্কন কর্মশালা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সকালে অনুষ্ঠানের শুরুতে ছোট্ট শিশুদের সঙ্গে নিয়ে কেক কেটে সেই হাসুমণি’র জন্মদিন উদযাপন করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।
বঙ্গবন্ধুকন্যার জন্মদিনে রাজধানীতে দুই লাখ মানুষকে মিষ্টিমুখ করিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। এছাড়াও রাজধানীর মতিঝিলের আরামবাগ বাফুফে মাঠে (বালুর মাঠ) ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের দোয়া মাহফিল, রক্তদান ও আলোচনা সভার আয়োজন করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
প্রধানমন্ত্রীর ৭২তম জন্মদিন উপলক্ষে গণভবনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া করা হয়।
দিনটি উপলক্ষ্যে সারাদেশে গণপ্রার্থনা কর্মসূচি পালন করেছে মুক্তিযোদ্ধারা। এছাড়া কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বাদ জুমা মিলাদ এবং হাইকোর্ট মসজিদে মিলাদ মাহফিল শেষে তবারক বিতরণ করা হয়। বিকাল ৩ টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউর আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের কার্যালয়ে কেককাটা হয়।
স্টাফ রিেপার্টার গোপালগঞ্জ থেকে জানান, সকালে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগ জেলা কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। পরে সেখানে জেলা আওয়ামীল লীগের সভাপতি চৌধূরী এমদাদুল হকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
স্টাফ রিপোর্টার চাঁদপুর থেকে জানান, চাঁদপুরে সকালে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও জেলা সভাপতি রেদওয়ান খান বোরহানের নেতৃত্বে মাদ্রাসা রোড় এলাকা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ করে স্থানীয় শপথ চত্বরের সামনে এসে শেষ হয়
বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, সিলেটের ওসমানীনগরের সাবেক সংসদ সদস্য শফিকুর রহমানের চৌধুরীর নেতৃত্বে স্থানীয় ঢাকা-সিলেট মহাসড়কের গোয়ালাবাজারে র‌্যালী ও আলোচনা সভা আয়োজন করা হয়।
ধামরাই(ঢাকা)উপজেলা সংবাদদাতা ঢাকার ধামরাইয়ে মুন্নু এন্ড কমিনিউটি সেন্টারে আলোচনা সভায় সাবেক যুগ্ম সচিব দেওয়ান আফসার উদ্দিন জিন্নাহর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় এমপি এম এ মালেকসহ সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।
কলাপাড়া(পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর কলাপাড়া ও রাঙ্গাবালীতে উপজেলায় মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি মনোনয়ন প্রত্যাশি আলাউদ্দিন আহামেদ’র উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে ১১টার দিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি তোফাজ্জল হোসেন মোল্লার সভাপতিত্বে রূপসী এলাকার গাজী অডিটোরিয়ামে এ দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী)।
শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুর সদর ও শ্রীপুর উপজেলা আওয়ামীলীগ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ২৭কিলোমিটার জুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজন করা হয়। শোভাযাত্রার শুভ উদ্ভোধন করেন, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক, গাজীপুর জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট জামিল হাসান দূর্জয়। এতে সভাপতিত্ব করেন জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য মো: বেলায়েত হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ