Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্রুততম কিশোর শাওন কিশোরী রুপা

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে দ্রুততম কিশোর হয়েছেন কুষ্টিয়ার শাওন আহমেদ। গতকাল সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রতিযোতিার ১০০ মিটার স্প্রিন্টে সেরা হয়ে তিনি এই খেতাব জিতে নেন। ইলেক্ট্রানিক্স টাইমিংয়ে ১১.৪২ সেকেন্ড সময় নিয়ে দৌঁড় শেষ করে স্বর্ণ জিতেন শাওন।
মাত্র দু’বছরের চেষ্টা আর সাবেক দ্রুততম মানব মেজবাহ আহমেদকে দেখেই অনুপ্রাণিত হয়েছেন তিনি। তাতেই পেয়েছেন সাফল্য। শাওন খুলনা বিভাগের হয়ে খেলে দ্রæততম কিশোরের মুকুট মাথায় পড়েছেন। অন্যদিকে হ্যান্ড টাইমিংয়ে নতুন জাতীয় রেকর্ড গড়ে দ্রুততম কিশোরী হয়েছেন বিকেএসপির রুপা খাতুন। তিনি সময় নিয়েছেন ১২.২০ সেকেন্ড।

দু’বছর আগে দশম শ্রেনীতে থাকা অবস্থায় অ্যাথলেটিক্সে আসেন শাওন। বাবা একটি ক্যাবল কোম্পানীতে শ্রমিকের কাজ করেন। চরম অর্থকষ্টে দু’বছর পড়ালেখাই করতে পারেননি। তাই দু’বছর পর ভর্তি হলেন দশম শ্রেণীতে। ভর্তি হয়েই কোচ সাহেব আলীর পরামর্শে আন্তঃস্কুল অ্যাথলেটক্সি অংশ নেন। সেখানে ১০০ ও ২০০ মিটারে প্রথম হন। বাবা সাজ্জাদ হোসেন বলেছিলেন, দেখ খেলে যদি কোন বাহিনীতে চাকরি নিতে পারিস কিনা। সেই মোতাবেক গতকাল সকালে বাংলাদেশ সেনাবাহিনীতে ট্রায়াল দিয়ে এসেছেন। আর বিকেলে বঙ্গবন্ধু স্টেডিয়ামের ট্র্যাকে ঝড় তুলেছেন। অন্য পাঁচজনকে পেছনে ফেলে জিতে নিয়েছেন দ্রুততম কিশোরের খেতাব। আর্মি স্টেডিয়ামে সময় নিয়েছিলেন ১০.৮০ সেকেন্ড। আর মূল ট্র্যাকে ১১.৪২ সেকেন্ড। স্বর্ণ জিতে শাওন বলেন,‘ট্রায়াল দিলেও আমাকে খুদে বার্তা পাঠানোর কথা ছিল। কিন্তু এখনো পাইনি। এবার স্বর্ণপদক জিতেছি। আশাকরি সেনাবাহিনী থেকে খুদে বার্তা পাবো এবং চাকরি হবে।’

এদিকে হ্যান্ডটাইমিংয়ে নতুন জাতীয় রেকর্ড গড়েছেন বিকেএসপির রুপা খাতুন। তিনি সময় নিয়েছেন ১২.২০ সেকেন্ড। যদিও ইলেক্ট্রোনিক্স টাইমিং ছিল ১২.৬৭ সেকেন্ড। তবে ২০১৩ সালে একই সংস্থার আইরিন আক্তারের ১২.৩২ ছিল হ্যান্ডটাইমিংয়ে। তাই সেটা ধরেই রুপার নামকে নতুন জাতীয় রেকর্ডে নথিভুক্ত করে অ্যাথলেটিক ফেডারেশন। যুব গেমসে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণপদক জিতেছিলেন রুপা। শ্রীলংকাং অনুষ্ঠিত সাউথ এশিয়ান অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে চার গুনিতক একশ’ ও চার গুনিতক চারশ’ মিটার রিলেতে ব্রোঞ্জ পদক এনে দেন দেশকে। যুব গেমসে ১০০ মিটার স্প্রিন্টে ১২.৩০ সেকেন্ডে স্বর্ণপদক জেতেন তিনি। আগের বছর বালিকা বিভাগের এই ইভেন্টে রুপা স্বর্ণ জেতেন ১২.৬০ সেকেন্ডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুনিয়র অ্যাথলেটিক্সে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ