Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

তালেবানদের বিরুদ্ধে অভিষেক হলো যুক্তরাষ্ট্রের এফ-৩৫ বিমানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৮:২২ পিএম

আফগানিস্তানে তালেবানদের উপরে হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর সবচেয়ে ব্যায়বহুল অস্ত্র নতুন এফ-৩৫বি যুদ্ধ বিমানের অভিষেক হলো। উভচর অ্যসল্ট শিপ ইউএসএস এসেক্স থেকে স্থল সেনাদের সহযোগিতায় এই হামলা চালানা হয় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রে মেরিন কর্পস ও প্রতিরক্ষা বিভাগ।
যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর কেন্দ্রীয় দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, একটি নির্দিষ্ট তালেবান স্থাপনা লক্ষ্য করে চালানো হামলায় স্থল বাহিনীতে সহযোগিতার জন্য এফ-৩৫ কে ব্যবহার করা হয় এবং এটি সফলভাবে এর ভূমিকা পালন করতে সক্ষম হয়েছে।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় নৌ-বাহিনী প্রধান ভাইস এডমিরাল স্কট স্টিয়ারনি জানান, উভচর এবং আকাশে যুদ্ধ সক্ষমতায় এফ-৩৫বি একটি গুরুত্বপূর্ণ সংযোজন।এটি সমুদ্রে আমাদের সক্ষমতা বাড়িয়ে নিরাপত্তা ও স্থিতিশীলতা আরো মজবুত করেছে।
পেন্টাগন আফগানিস্তানের কোথায় হামলা করা হয়েছির এবং কয়টি বিমান এতে অংশগ্রহণ করেছিল তা জানাতে অস্বীকার করেছে।
২০১৮ সালে সরকারি বাহিনীর বিমান হামলায় আফগানিস্তানে বেসামরিক লোকজন হতাহত বেড়ে যাওয়ায় জাতিসংঘের সহায়তা মিশন থেকে খবর প্রকাশের পর তালেবানের উপর এফ-৩৫বি’র হামলা হওয়ার আশংকা বেড়ে যায়। খবরে বলা হয় যে, বিমান হামলার কারণে বেসামরিক হতাহত সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৫২% বেড়েছে। ২০১৮ সালের প্রথমার্ধে ১৪৯ জন বেসামরিক ব্যক্তি নিহত ও ২০৪ জন আহত হয়। সূত্র : সিএনএন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফ-৩৫ বিমান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ