Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সবজিতে স্বাবলম্বী ঝিনাইগাতীর কৃষক

এস.কে সাত্তার. ঝিনাইগাতী (শেরপুর) : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রকমারি সবজিতে ভরে গেছে ঝিনাইগাতী। ঝিনাইগাতী গারো পাহাড়ি এলাকার সবজি বেশ’ ক’বছর ধরেই শেরপুর জেলাসহ ঢাকা এমন কি বাইরের অনেক জেলায় সবজির যোগান দিচ্ছে। ঝিনাইগাতী গারো পাহাড়ের কৃষকরা জানান, এবারও প্রতিকূল আবহাওয়া সত্তে¡ও সবজির আবাদ করে বেশ লাভবান হচ্ছেন তারা। ফলে দিনকে দিন বাড়ছে সবজির আবাদ। বাড়ছে সবজি চাষে ঝুঁকে পড়া কৃষকের সংখ্যা।

সরেজমিন সবজি গ্রাম সন্ধাকুড়া, গারোকুনা, হলদিগ্রাম, জারুনতলা, মানিককুড়া ইত্যাদি গ্রামে গিয়ে দেখা যায়, সবজির আবাদে ভরে গেছে এ সব গ্রাম। প্রায় প্রতিটি বাড়ির আঙিনায়তো বটেই উঁচু পাহাড়ি জমিতে বেগুন, লাউ, মূলাসহ রকমারি সবজিতে ভরে গেছে মাঠের পর মাঠ।
কৃষক-কৃষাণীরাও অত্যন্ত ব্যস্ত সময় পার করছেন সবজি ক্ষেত পরিচর্যায়। যেন অবসর নেই তাদের। কেউ সবজি ক্ষেতে সেচ দিচ্ছেন কেউবা করছেন স্প্রে।

কেউ বা ক্ষেত থেকেই বেশ চড়া দামে পাইকারি বিক্রি করে দিচ্ছেন সবজি। উপজেলা-জেলা সদর এমনকি ঢাকা অথবা অন্যান্য স্থানের পাইকাররা বেশ চড়া দামেই কিনে নিয়ে যাচ্ছেন ঝিনাইগাতী গারো পাহাড়ের সবজি। এ ব্যাপারে চলতি বছর রবি শস্য আবাদের লক্ষ্যমাত্রা জানার জন্য কৃষি অফিসে বার বার ফোন করেও কাউকে পাওয়া যায়নি।

উল্লেখ্য যে, উপজেলার পাহাড়ি এলাকার কৃষকরা গত ক’বছর ধরেই অপেক্ষাকৃত উঁচু জমিতে নানা জাতের বিভিন্ন সবজির আবাদ করে চলেছেন। কৃষকরা জানান, ধানের আবাদ করতে গিয়ে অব্যাহত লোকসান পোষাতেই তারা একটার পর একটা আগাম জাতের সবজির আবাদ করে চলেছেন। আর সবজির আবাদে এখন তারা লাভের মুখ দেখতে শুরু করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ এপ্রিল, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ