Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৯ দিন আমদানি-রফতানি বন্ধের ঘোষণা ভারতীয়দের

হিলি স্থলবন্দর

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দিনাজপুরে হাকিমপুরের হিলি স্থলবন্দর দিয়ে টানা নয় দিন আমদানি-রফতানি বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। ভারতের হিলি এক্সপোর্টারস অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুব্রত সাহা স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে গত বুধবার বিকেলে বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনকে এই তথ্য জানানো হয়েছে। দুর্গাপূজা উপলক্ষে এ ঘোষণা দেয়া হয়েছে বলে জানা গেছে।
ভারতের হিলি এক্সপোর্টারস অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট আ্যসোসিয়েশনের ওই চিঠিতে জানানো হয়, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে আগামী ১২ অক্টোবর শুক্রবার থেকে ২০ অক্টোবর শনিবার পর্যন্ত ভারত থেকে কোনোও পণ্য বাংলাদেশে রফতানি করা হবে না। একই সঙ্গে বাংলাদেশ থেকেও কোনো পণ্য ভারতে আমদানি করা হবে না। এই ৯দিন বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম বন্ধ থাকবে। ২১ অক্টোবর রোববার থেকে বন্দর দিয়ে আবার আমদানি-রফতানি বাণিজ্য শুরু হবে। বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম শাহিন বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আগামী ১২ অক্টোবর শুক্রবার থেকে ২০ অক্টোবর শনিবার পর্যন্ত টানা ৯দিন আমদানি রফতানি বন্ধ রাখার সিদ্ধান্তের বিষয়টি এক চিঠির মাধ্যমে ভারতীয় ব্যবসায়ীরা আমাদের জানিয়েছেন। সে কারণে আমাদেরও এরকম সিদ্ধান্ত আসবে।
তবে, হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, ভারতীয় ব্যবসায়ীরা বন্দর দিয়ে একটানা ৯দিন আমদানি রফতানি বন্ধের ঘোষণা দিলেও পূজার সরকারি ছুটির দিন ছাড়া বাকি সময় বন্দরের কার্যক্রম চালু থাকবে। সেই সঙ্গে ব্যবসায়ীরা বন্দরে আটকে থাকা কাঁচাপণ্যসহ সব ধরনের পণ্য বন্দর থেকে খালাস করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থলবন্দর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ