Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদূতদের পুনর্বহালে সম্মত জার্মানি ও সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৩৮ পিএম

জার্মানি ও সউদী আরব রাষ্ট্রদূতদের পুনর্বহাল করার ব্যাপারে সম্মত হয়েছে। লেবাননে সউদী আরবের ভূমিকার সমালোচনা করায় সউদী বাদশা ক্ষুদ্ধ হওয়ার প্রায় ১০ মাস পর মঙ্গলবার তারা এ বিষয়ে সম্মত হলো। খবর এএফপি’র।
লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে রিয়াদ সফর করার সময় সাদ হারিরির সমালোচনামূলক পদত্যাগের পর সউদী আরব গত নভেম্বর মাসে বার্লিন থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয়।
তখন জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা সিগমার গ্যাব্রিয়েল বলেন, লেবাননের প্রতিবেশী দেশগুলোর উচিত হবে তাদের সমস্যার সমাধান তাদের হাতে ছেড়ে দেয়া। এতে সৌদি আরব ক্ষুদ্ধ হয়।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনের ফাঁকে সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবায়েরের সঙ্গে বৈঠকে গ্যাব্রিয়েলের উত্তরসূরি হিকো মাস দু:খ প্রকাশ করেন এবং বলেন, দু’দেশ রাষ্ট্রদূতদের পুনর্বহাল করবে।
হিকো মাস সাংবাদিকদের বলেন,‘সাম্প্রতিক মাসগুলোতে ভুল বোঝাবুঝির কারণে সউদী আরবের সাথে আমাদের সম্পর্কের অবনতি ঘটে। আর এ জন্য আমরা আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছি’।
এদিকে জুবায়ের মাসকে সউদী আরব সফরের আমন্ত্রণ জানান এবং জার্মানির সাথে ‘গভীর কৌশলগত সম্পর্ক’ গড়ে তোলার কথা বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি-সউদী আরব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ