Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সঙ্কট কাটিয়ে ছন্দে ফিরেছে বার্সা

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক
অনেক দিন পর কয়েক ঘণ্টার জন্য হলেও লা লিগার পয়েন্ট টেবিলে দেখা দিয়েছিল রদবদল। পরশু রাতে রায়ো ভলকানোকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছিল রিয়াল মাদ্রিদ। খানিক বাদেই মালাগাকে হারিয়ে সেটা দখলে নেয় মাদ্রিদের আরেক দল অ্যাটলেটিকো। চ্যাম্পিয়ন বার্সেলোনা তখন তিন নম্বরে! কিন্তু সেটাও বেশিক্ষণ স্থায়ী হয়নি। টানা দ্বিতীয় ম্যাচে উরুগুয়ান হিটম্যান লুইস সুয়ারেজের চার গোলের বদৌলতে স্পোর্টিং গিজনকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে রাজত্ব পুনঃদখলে নিয়েছে বার্সেলোনা। গোল ব্যবধানেও রিয়ালকে টপকে এখন সবার ওপরে কাতালান দলটি।
এপ্রিলের শুরুতে পরিষ্কার ৯ পয়েন্টে এগিয়ে শীর্ষে ছিল বার্সা। স্প্যানিশ রেকর্ড টানা ৩৯ ম্যাচ দলটি ছিল অপরাজিত। কিন্তু ‘এল ক্ল্যাসিকো’য় হারের পরই হঠাৎই খেই হারিয়ে বসে তারা। এরপর ৬ ম্যাচে জয় ছিল মাত্র একটি। এর মধ্যে অ্যাটলেটিকোর কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকেও বিদায় নিতে হয় চ্যাম্পিয়নদের। এতসব ব্যর্থতার পাঠ চুকিয়ে আবারো চেনা রূপে ফেরার ইঙ্গিত দিল ‘এমএসএন’ ত্রয়ীর দল। গোলের জন্যে হাপিত্যেশ করা দলটি তিন দিনের ব্যবধানে দুই ম্যাচে করল ১৪ গোল! দিপোর্তিভোকে ৮-০ গোলে হারানো ম্যাচেরই যেন পরশু ন্যু-ক্যাম্পে পুনরাবৃত্তি করল বার্সা শিবির। সেই ম্যাচে যেভাবে সুয়ারেজকে সমর্থন যুগিয়েছিল মেসি নেইমাররা গত ম্যাচেও বজায় থাকল সেই ধারা। আর তার করুণ ফল ভোগ করতে হলো সফরকারী দলকে। তবে বার্সার বিধ্বংসী এই রূপের গল্পটা ম্যাচের দ্বিতীয়ার্ধের। ৬ গোলের ৫টি-ই আসে বিরতির পর। যার মধ্যে আবার তিনটি গোলই ছিল পেনাল্টি থেকে পাওয়া। ৬৩তম মিনিটের পর ২৫ মিনিটের ব্যবধানে ৫ গোল করে বার্সা। দুই স্পট-কিকে সুয়ারেজ হ্যাটট্রিক পূর্ণ করাার পর পেনাল্টি থেকে বাকি গোলটি করেন নেইমার। সুয়ারেজের বাকি দুই গোলেই ছিল মেসির সহায়তা। দুই ম্যাচে ৮ গোল করে ক্রিশ্চিয়ানো রোনালদোকে (৩১) টপকে লিগের সর্বোচ্চ গোলদাতাও এখন লুইস সুয়ারেজ (৩৪)। একই সাথে ইউরোপিয়ান গোল্ডেন বুটের দাবিটাও পোক্ত করল বার্সা নাম্বার নাইন। সব মিলে ৪৯ ম্যাচে মৌসুমে তার গোলসংখ্যা দাঁড়াল ৫৩টি। বার্সার জার্সি গায়ে এটি ছিল তার তৃতীয় ৪ গোলের কীর্তি, আর মৌসুমের সপ্তম হ্যাটট্রিক। জোড়া গোল আছে ৬ ম্যাচে।
অথচ প্রথমার্ধে ম্যাচের চিত্র ছিল একবারেই ভিন্ন! কাতালান দলকে অনেক চাপে রেখেছিল গিজন। স্বাগতিক রক্ষণকে এসময় মনে হচ্ছিল উইয়ের ঢিবির মতো। কাতালান ভক্তদের চমকে দিয়ে গোলের প্রথম সহজ সুযোগ তৈরি করেছিল তারাই। কিন্তু কাছ থেকে করা অ্যালেক্স মেনেনডেজের দুর্বল শট গোলরক্ষক ক্লাদিও ব্রাভোকে পরাস্থ করতে পারিনি। উল্টো ৬০ সেকেন্ড বাদেই মেসির দুর্লভ হেড থেকে করা গোলে এগিয়ে যায় বার্সেলোনা। ম্যাচের ৪০তম মিনিটে মেসি-নেইমার-সুয়ারেজ মিলে দারুণ সুযোগ তৈরি করলেও তা ব্যর্থ হয়। এর আগ পর্যন্ত বলের দখল রাখলেও গতি ছিল না তাদের খেলায়। এর দু’মিনিট বাদেই সমতায় ফেরার দুর্দান্ত সুযোগ তৈরি করেছিল গিজন। মুহূর্তের ব্যবধানে গোল লাইন থেকে বল ফেরত পাঠান হাভিয়ের মাচেরানো ও জেরার্ড পিকে। প্রথমার্ধে দলের দুর্বলতা তুলে ধরে কোচ লুইস এনরিকে বলেনÑ ‘প্রথমার্ধে আমাদের খেলায় গতির অভাব ছিল। বল আমাদের দখলে ছিল ঠিকই কিন্তু শীর্ষ পর্যায়ের খেলায় আপনাকে গতি বজায় রাখতে হবে। সেই সুযোগে তারা ড্র করার দুটি সুযোগও পেয়েছিল।’ কিন্তু ম্যাচের দ্বিতীয়ার্ধ দেখে বোঝার উপায় ছিল না যে, প্রথমার্ধে এই দলটিই মাঠে নিজেদের খুঁজে ফিরছিল! এনরিকে সেটাও স্মরণ করে বলেনÑ ‘দ্বিতীয়ার্ধে আমরা ছিলাম একেবারেই ভিন্ন, আমরা একাধিক সুযোগ তৈরি করেছি এবং ম্যাচও বের করে এনেছি।’ ‘এমএসএন’ ত্রয়ী সম্পর্কে তিনি বলেনÑ ‘গোলের সামনে তারা ‘লিথাল’ কিন্তু তাদেরকে সহায়তার জন্য পুরো দলের সাপোর্ট দরকার, দল সেটাই করেছে।’ লিগের এখনো তিন ম্যাচ বাকি। সেই কথাও স্মরণ করে ৪৩ বছর বয়সী বলেনÑ ‘ঘরের মাঠে আমাদের আর একটি খেলা আছে এবং প্রতিপক্ষের মাঠে দু’টি, নিশ্চিতভাবেই পথটি অনেক কঠিন।’
দুই মাদ্রিদের জয়ের গল্পটা অবশ্য এত সহজ ছিল না। রায়ো ভলকানোর মাঠে দুই গোলে পিছিয়ে থেকেও ৩-২ গোলের নাটকীয় জয় পায় রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে দলে ফেরা গ্যারেথ বেল করেন জোড়া গোল। বাকি গোলটি করেন লুকাস। এই জয় স্বস্তি এনে দিলেও করিম বেনজেমাকে হারানোর উদ্বেগ নিয়ে বার্নাব্যুতে ফিরতে হয়েছে জিদানের দলকে। তবে অঘাতটা মারাত্মক নয় বলে জিদান জানানÑ ‘ইতিহাদে মঙ্গলবারের ম্যাচে রোনালদো ও বেনজেমা দুজনেই খাকবেন।’ এছাড়া ঘরের মাঠে ডিয়েগো সিমিওনের দলকেও জয়ের জন্য ঘাম ঝরাতে হয়েছে মালাগার বিপক্ষে। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দলের একমাত্র জয়সূচক গোলটি করেন আর্জেন্টিনা অনূর্ধŸ-২০ দলের স্ট্রাইকার এঞ্জেল কোরেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্কট কাটিয়ে ছন্দে ফিরেছে বার্সা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ