Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জনপ্রিয়তায় নামছে চুকবল

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : জনপ্রিয়তা ও প্রসার ঘটানোর লক্ষ্যে দেশব্যপী ১১টি দলের অংশগ্রহণের মধ্যদিয়ে আগামীকাল থেকে এম এ আজিজ স্টেডিয়ামের জিমন্যাশিয়ামে শুরু হচ্ছে প্রথম জাতীয় চুকবল চ্যাম্পিয়নশীপ। বাংলাদেশ চুকবল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আ ন ম ওয়াহিদ দুলাল গতকাল এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন এ তথ্য। চুকবল এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক মোঃ ইউসুফ জানান, ‘এ চ্যাম্পিয়নশীপ আয়োজনে ৬ লক্ষ টাকার বাজেট নেয়া হয়েছে। অংশগ্রহণকারী দলসমূহের থাকা-খাওয়া, যাতায়াত ও জার্সি এসোসিয়েশনের পক্ষ থেকে ব্যবস্থা করা হবে।’ অংশগ্রহণকারী দলসমূহ হচ্ছে- ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাঙামাটি, ফেনী, সাতক্ষীরা, চাপাইনবাবগঞ্জ, যশোর, বান্দরবান ও মাদারীপুর।
চুকবল শব্দটি এসেছে সাউ- থেকে। যখন বলটি নেটে হিট করে, সেটির শব্দ থেকেই চুকবল নামের খেলাটির আবিষ্কার। সুইজারল্যান্ডের প্রখ্যাত বায়োলজিস্ট ড. হারমান ব্র্যান্ডিট এই খেলাটি ১৯৭০ সালে প্রচলন করেন। বাংলাদেশসহ বিশ্বের ৮৩ দেশে এই খেলাটির প্রচলন আছে। খুব একটা জনপ্রিয় না হলেও এই খেলাতে আন্তর্জাতিক সাফল্যও আছে বাংলাদেশের। গত ১৪ ডিসেম্বর নেপালের কাঠমন্ডুতে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়া চুকবল চ্যাম্পিয়নশীপে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনপ্রিয়তায় নামছে চুকবল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ