Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতিসংঘে পাকিস্তানের সঙ্গে প্রস্তাবিত বৈঠকও বাতিল করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ৫:০৯ পিএম

সীমান্তে একের পর এক পুলিশকর্মী ও সেনা হত্যা নিয়ে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে পাক-ভারত সম্পর্ক। জাতিসংঘের সাধারণ সভায় দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে প্রস্তাবিত বৈঠক আপাতত বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। জাতিসংঘের সাধারণ সভা শুরু হয়েছে সোমবার থেকে।
জাতিসংঘের সাধারণ সভার বিতর্কে আগামী শনিবার বক্তব্য দেবে ভারত ও পাকিস্তান। ওই বিতর্কে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির আগে বক্তব্য পেশ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।
জাতিসংঘে ভারতের দূত সৈয়দ আকবরউদ্দিন রবিবার বলেন, “কেউ (পাকিস্তান) যদি খোঁচাটা মেরে যেতে চায় সারাক্ষণ, তাহলে মনে রাখতে হবে, এই জিনিস আগেও আমরা অনেক সামলেছি। ভবিষ্যতেও যে দারুণভাবে সামলে ওদের জবাব দেব, সেই ব্যাপারেও আমরা আত্মবিশ্বাসী।”
নির্বাচিত হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, “দু'দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে ভারত এক ধাপ এগিয়ে আসলে তার সরকার দুই ধাপ এগিয়ে যাবে।” ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ইমরানের আহ্বানের ইতিবাচক সাড়া দিয়েছিলেন। এরপরই দ্বিপাক্ষিক আলোচনার পথ তৈরি হয়।
কিন্তু জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাক পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশী এবং ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মধ্যে বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল করল ভারত। জম্মু-কাশ্মির সীমান্তে ভারতীয় সেনা ও পুলিশ সদস্যকে অপহরণ এবং হত্যার জন্য পাক সেনাবাহিনীকে দায়ী করে নয়াদিল্লির এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ।
এ ঘটনার পর পাক প্রধানমন্ত্রী ইমরান খান টুইট করে বলেন, “শান্তিপূর্ণ আলোচনার জন্য ভারতকে আহ্বান জানিয়েছিলাম কিন্তু তাদের এরকম ঔদ্ধত্যপূর্ণ এবং নেতিবাচক আচরণ দেখে আমি হতাশ।”
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার যখন বুঝতে পারে যে ২০১৯ সালের আসন্ন লোকসভা নির্বাচনের আগে পাকিস্তানের সঙ্গে আলোচনা করলে সেটা রাজনৈতিকভাবে তাদের ক্ষতিগ্রস্ত করবে; তখনই এই বৈঠক বাতিল করে তারা। সূত্রঃ এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ