Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রতিবন্ধী কোটা রাখার সুপারিশ সংসদীয় কমিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১:০৭ এএম

প্রতিবন্ধী আইন অনুযায়ী সরকারি চাকরিতে এক শতাংশ কোটা সংরক্ষিত রাখার ব্যবস্থা নিশ্চিত করার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবন্ধী আইনে প্রদত্ত সুবিধার প্রতিফলন ঘটাতে ১ শতাংশ কোটা সংরক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে কার্যকরী উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।
কমিটির বৈঠক শেষে কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, আইন সংশোধন না করে কোটা বাতিল করা যাবে না। প্রতিবন্ধী সুরক্ষা আইন সংশোধন না করে কোটা বাতিল করলে আইনের সাথে সংঘাত হবে।
সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোনো ধরনের কোটা না রেখে মেধার ভিত্তিতে নিয়োগের নিয়ম চালু করতে প্রধানমন্ত্রীর কাছে সরকারি কমিটির সুপারিশ যাওয়ার এক দিনের মধ্যে সংসদীয় কমিটি এ সুপারিশ করেছে। বর্তমানে সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ পদ সংরক্ষিত। এছাড়াও রয়েছে নানা কোটা। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে সরকার একটি কমিটি গঠন করে ওই কমিটি গত মঙ্গলবার প্রতিবেদন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীকে দেয়।
সরকারি চাকরিতে নিয়োগে এখন ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত প্রতিবন্ধী ছাড়াও মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ কোটা রয়েছে। মুক্তিযোদ্ধার সন্তানদের কোটা রাখতেও উচ্চ আদালতের আদেশ রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই কোটা বাতিল হবে না। সংসদীয় কমিটির বৈঠকে গাজীপুরে অবস্থিত নারী, শিশু ও কিশোরীদের নিরাপদ আবাসন কেন্দ্রের (সেইফ হোম) নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার পাশাপাশি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নজর রাখার সুপারিশ করা হয়।
সংসদীয় কমিটি দেশের প্রায় ১১ হাজার হিজড়াকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের শিশুদের উপযুক্ত শিক্ষা প্রদান, যুবা হিজড়াদের প্রশিক্ষণের ব্যবস্থা, প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান, প্রবীণ হিজড়াদের বিশেষ ভাতা প্রদানের ব্যবস্থা করা এবং পৈত্রিক সম্পত্তির ন্যায্য হিস্যা পাওয়ার পথকে সুগম করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে।
কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীল গোপাল এমপি, মো. হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, আব্দুল মতিন, লুৎফা তাহের এবং সৈয়দা সায়রা মহসীন।



 

Show all comments
  • Amir ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১০:৫৩ এএম says : 0
    sudhu protibondhi noy biddoman onanno kothao songskar kore bohal rakhar dorkar ase.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ