Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঠিকানা পাল্টাচ্ছেন রোনালদো?

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রিয়াল মাদ্রিদের সঙ্গে দলের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদোর বর্তমান চুক্তিটা ২০১৮ সালের গ্রীষ্ম পর্যন্ত। কিন্তু এখনই রোনালদোর জন্য ক্রেতা খুঁজছে রিয়াল এবং সেটা নাকি মৌসুমজুড়েই। কিন্তু দামটা এত বেশি বিকোনো হচ্ছে যে, এত বেশি দামে কিনতে চাইছে না কোন ক্লাবই। তাছাড়া বার্নাব্যুর পাট চুকিয়ে ফেলতে মরিয়া পর্তুগিজ ফরোয়ার্ডও। এজন্য ব্রিটিশ ও স্প্যানিশ বিভিন্ন গমমাধ্যমের সাথে যোগাযোগও নাকি শুরু করেছেন তিনি। স্কাই স্পোর্টকে এমনটাই জানিয়েছেন বিশিষ্ট স্প্যানিশ ফুটবল জার্নালিস্ট গুইলিয়াম বেলাগুয়ে।
গত অক্টোবরে রিয়ালের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হওয়ার গৌরব অর্জন করেন রোনালদো। মাঠে তার গোল করার ক্ষমতা নিয়ে নতুনভাবে বলার কিছু নেই। গোলের সাথে তার এত বেশি সখ্য যে, সেটা রোনালদো নামের সমর্থক শব্দ বললেও হয়তো আপত্তি করবে না অনেকে। এমন কাক্সিক্ষত খেলোয়াড়কে তো পেতে চাইবে যে কোন দলই। তা সত্ত্বেও পিএসজি ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে যোগাযোগ করেও কোন সাড়া পায়নি বার্নাব্যু’র ক্লাবটি। এক প্রশ্নোত্তর পর্বে স্কাই স্পোর্টসকে এমনটিই জানান বেলাগুয়েÑ ‘রিয়াল মাদ্রিদ বছরজুড়ে একটা ক্লাব খুঁজে বেড়াচ্ছে যে তাকে কিনবে। রোনালদোও এটা মেনে নিয়ে কোন আপত্তি জানাননি। কিন্তু কোন ক্লাবই এ পর্যন্ত সাড়া দেয়নি, না ম্যানচেস্টার ইউনাইটেড, যারা কখনো আগ্রহই দেখায়নি; না পিএসজি, যারা পাঁচ বার খেলোয়াড়ের সাথে দেখা করেও দামটা এত বেশি চাওয়া হয়েছে যে, আলোচনা টেবিল পর্যন্তই সীমাবদ্ধ থেকেছে।’
এদিকে খেলোয়াড় কেনা-বেচায় রিয়ালের ওপর ঝুলছে নিষেধাজ্ঞার খড়গ। এমতাবস্থায় তাহলে কোন পথে হাটবে রিয়াল এবং রোনালদো? এক্ষেত্রে এই ফুটবল বিশেষজ্ঞ মনে করেনÑ ‘রিয়ালের সামনে পথ খোলা আছে দু’টি। হয় তাকে কম দামে বিক্রি করে দেওয়া অথবা চুক্তি নবায়ন করা। রিয়াল চাইছে দুই বছরের চুক্তি করতে, কিন্তু রেনালদো চাইছে তিন বছরের।’ এই নিয়েই দু’পক্ষের মধ্যে চলছে রেশারেষি। কিন্তু এমন তো নয় যে, রোনালদোর কাছ থেকে প্রত্যাশা অনুযাযী পাচ্ছে না রিয়াল। বরং বেশিই পাচ্ছে। রিয়ালের জার্সি গায়ে চলতি মৌসুমেও ৪৪ ম্যাচে ৪৭টি গোল (গতকাল পর্যন্ত) তার নামে। তাহলে তাকে ছাড়ার প্রশ্ন আসছে কেন? এমন প্রশ্নে বেলাগুয়ে বলেনÑ ‘সমস্যা হল সে (রোনালদো) অন্য খেলোয়াড়দের ওপর প্রভাব খাটায়।’ তার অনুপস্থিতিতে দলে তো এমন গোলধারাও অব্যহত রাখা চায়! সেক্ষেত্রে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্দোভক্তিকে বার্নাব্যুতে নিয়ে আসা হতে পারে বলেও জানান তিনি।
বুধবার ভিয়ারিয়ালের বিপক্ষে ৩-০ গোলে জয়ের দিনে ডান হ্যামস্ট্রিংয়ে চোট পান রোনালদো। কিন্তু আঘাত ততটা গুরুতর নয় বলে জানা যায়। গতকাল রাতে রায়ো ভলকানোর বিপক্ষে কোচ জিনেদিন জিদান তাকে বিশ্রামে রাখবেন বলে জানিয়েছিলেন। তবে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে দেখা যেতে পারে তাকে। গতকাল মাঠে নামলে অবশ্য একটা রেকর্ডের সুযোগ পেতেন রোনালদো। লা লিগায় দ্বিতীয় কোন খেলোয়াড় হিসেবে মৌসুমের প্রতিটা ম্যাচেই অংশ নেওয়ার রেকর্ড। গতকাল পর্যন্ত শেষ হওয়া মৌসুমের ৩৪টি ম্যাচের প্রতিটিতে অংশ নেন রোনালদো। মৌসুমের প্রতিটা ম্যাচে অংশ নেওয়া একমাত্র খেলোয়াড় দিপোর্তিভো লা করুনার গোলরক্ষক ফ্যাবরিকো কোলোকিনি। ২০০৭-০৮ মৌসুমে এই রেকর্ড গড়েছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঠিকানা পাল্টাচ্ছেন রোনালদো?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ