Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদের প্রথম ‘পর্যটক’ হবেন জাপানি বিলিয়নার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৩৮ পিএম

টাকা থাকলে কি না হয়। পৃথিবী থেকে বেসরকারি উদ্যোগে প্রথম পর্যটক হিসেবে চাঁদ ভ্রমণে যাচ্ছেন জাপানি বিলিয়নার ও অনলাইন ফ্যাশন-ভিত্তিক ব্যবসায়ী ইউসাকু মায়েযাওয়া। ব্যবসায়ী ও বিনিয়োগকারী এলন মাস্কের প্রতিষ্ঠান ‘স্পেসএক্স’মঙ্গলবার পর্যটক হিসেবে চাঁদ ভ্রমণে যাওয়া প্রথম ব্যক্তির হিসেবে তার নাম প্রকাশ করেছে।
৪২ বছর বয়সী মায়েযাওয়া সম্প্রতি ঘোষণা দিয়েছেন, আমি চাঁদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
২০১৬ সালে মাস্ক ‘বিগ ফ্যালকন রকেট’ নামে একটি উৎক্ষেপণ পদ্ধতি উন্মোচন করেন। এই সিস্টেম ব্যবহার করেই চাঁদ ভ্রমণে যাওয়ার কথা রয়েছে মায়েযাওয়ার। আগামী ২০২৩ সালে চাঁদের উদ্দেশে যাত্রা করবেন তিনি। এর আগে ১৯৭২ সালে নাসা’র এপোলো ১৭ মিশনই ছিল মানুষের চাঁদে যাওয়ার সর্বশেষ ঘটনা।
মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হথ্রোনে অবস্থিত স্পেসএক্সের সদরদপ্তর থেকে মায়েযাওয়ার চাঁদে যাওয়ার বিষয়ে ঘোষণা দেওয়া হয়।
উল্লেখ্য, এখন পর্যন্ত মাত্র ২৪ জন মানুষ চাঁদে পা রেখেছেন। এর মধ্যে সবাই আমেরিকান। নাসা’র কিছু মিশন ছিল কেবল চাঁদের কক্ষপথে থেকে পর্যবেক্ষণ করা। স্পেসএক্সের চাঁদ সফরও তেমন একটি মিশন হবে। এটি চাঁদের ভূখণ্ড স্পর্শ করবে না। সূত্রঃ বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপানি বিলিয়নার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ