Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনি রাষ্ট্রদূতের ভিসা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ২:০৯ পিএম

ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধ করে দেয়ার পর এবার যুক্তরাষ্ট্রে নিযুক্ত প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) দলের প্রধান হুসাম জোমলোত এবং তার পরিবারের সদস্যদের যু্ক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি প্রত্যাহার করা হয়েছে। তার ভিসাও বাতিল করেছে ওয়াশিংটন। খবর আনাদলু এজেন্সি।
এছাড়া জোমলোতের ব্যাংক অ্যাকাউন্ট ও বন্ধ করে দেয়া হয়েছে। একথা জানিয়েছেন পিএলও এর এক্সিকিউটিভ কমিটির সদস্য আহমেদ মাজদালানি।
গত বৃহস্পতিবার ওয়াশিংটনে অবস্থিত ফিলিস্তিনের প্রতিনিধিত্বরকারী প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন এর অফিস বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র যা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনি দূতাবাস হিসেবে কাজ করতো।
যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত কূটনৈতিক আচরণের পরিপন্থি বলে মন্তব্য করেছেন মাজদালানি।
পিএলওর এক্সিকিউটিভ কমিটির আরেক সদস্য ওয়াসেল আবু ইউসেফ বলেন, জোমলোত চার মাস ধরে ফিলিস্তিনের রামাল্লায় ছিলেন। তিনি ফিলিস্তিন কর্তৃপক্ষের নির্দেশে যুক্তরাষ্ট্র থেকে দেশে এসেছিলেন। এসময় যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের নিন্দা জানান ইউসেফ।
ইসরায়েলের সঙ্গে দ্বন্দ্ব মেটাতে ফিলিস্তিনকে আলোচনায় বসতে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। শান্তি আলোচনার কথা বলে সরাসরি ইসরায়েলের পক্ষ নিয়ে কথা বলছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইতোমধ্যে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দিয়ে সেখানে দূতাবাস স্থাপন করেছে যুক্তরাষ্ট্র। আর এসব কারণে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনায় সাড়া দিচ্ছে না ফিলিস্তিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসা প্রত্যাহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ