Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুঁসে ওঠা যমুনার নিন্মাঞ্চল প্লাবিত, ব্রহ্মপুত্র-পদ্মায় পানিবৃদ্ধি ভাঙন অব্যাহত, তিনটি নদী পাঁচ স্থানে বিপদসীমার ঊর্ধ্বে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ২:১০ পিএম

ভারতের উজান থেকে অবিরাম নেমে আসা ঢলের তোড়ে ব্রহ্মপুত্র-যমুনা এবং পদ্মাসহ বিভিন্ন নদ-নদীতে আজ সোমবার পানি আরও বৃদ্ধি পেয়েছে। ফুঁসে উঠেছে রাক্ষুসী যমুনা নদ। একের পর এক প্লাবিত হচ্ছে নিন্মাঞ্চল। সর্বনাশা পদ্মায় পানি বৃদ্ধির সাথে ভাঙনও অব্যাহত রয়েছে। 

আজ সর্বশেষ খবর অনুযায়ী, যমুনা, ধলেশ্বরী এবং আত্রাই এই তিনটি নদী ৫টি পয়েন্টে বিপদসীমার ঊর্ধ্বে প্রবাহিত হচ্ছে। তাছাড়া যমুনা সিরাজগঞ্জ ও কাজীপুরে বিপদসীমা ছুঁই ছুঁই করছে। পদ্মায় পানি বেড়ে গিয়ে গোয়ালন্দে মাত্র ৬ সেন্টিমিটারে অবস্থান করছে। পদ্মার ভাটিতে বিভিন্ন জায়গায় ভাঙনও বৃদ্ধি পেয়েছে। আতঙ্কে দিনাতিপাত করছে নদী পাড়ের অগণিত বাসিন্দা।
অন্যদিকে উত্তর জনপদে ব্রহ্মপুত্র নদের পানি আরো বেড়ে গিয়ে চিলমারীতে এখন বিপদসীমার ২০ সেমি নিচে রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের পূর্বাভাস মতে, ব্রহ্মপুত্র-যমুনা নদ এবং পদ্মা নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। তা আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ জেলার নিন্মাঞ্চল প্লাবিত হতে পারে। জামালপুর, গাইবান্ধা ও বগুড়া জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি ঘটতে পারে।
গঙ্গা নদীর পানির সমতল স্থিতিশীল রয়েছে।
সর্বশেষ পাওয়া তথ্যে যমুনা নদের সারিয়াকান্দি, ফুলছড়ি ও বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ঊর্ধ্বে পানি আজ আরও বেড়েছে। যমুনা সিরাজগঞ্জে বিপদসীমার মাত্র ৫ সেমি নিচে ও কাজীপুরে ৩ সেমি নিচে রয়েছে। মধ্যাঞ্চল টাঙ্গাইলে ধলেশ্বরী নদী এলাসিনে বিপদসীমার ১৮ সেমি উপরে রয়েছে। বাঘাবাড়ীতে আত্রাই নদী বিপদসীমার ৪ সেমি উপরে প্রবাহিত হচ্ছে।
পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে ভাটিতে ভাঙন বৃদ্ধি পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী

২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ