Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের ধর্মনিরপেক্ষ সংস্কৃতি ধ্বংস করছে হিন্দু জাতীয়তাবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২৪ পিএম

ভারতে সাম্প্রতিক বছরগুলোতে হিন্দু জাতীয়তাবাদ একটি উদীয়মান রাজনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে যা দেশটির ধর্মনিরপেক্ষ চরিত্রকে ধ্বংস করে দিচ্ছে। মার্কিন কংগ্রেসের এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। দেশটিতে ‘সংখ্যাগরিষ্ঠদের’সৃষ্ঠ সহিংসতার ঘটনা বৃদ্ধি পাওয়ার পেছনে সামাজিক গণমাধ্যম প্লাটফর্মগুলোর গোপন ও প্রকাশ্য অনুমোদন রয়েছে বলেও রিপোর্টে হুশিয়ার করে দেয়া হয়।
কংগ্রেসনাল রিসার্স সার্ভিস (সিআরএস) প্রণীত এই রিপোর্টে ধর্মীয়ভাবে অনুপ্রাণিত নির্যাতন ও সংহিংসতার সুনির্দিষ্ট ক্ষেত্র উল্লেখ করা হয়। সিআরএস হলো কংগ্রেসের একটি স্বাধীন ও দ্বিদলীয় গবেষণা শাখা। সহিংসতার ক্ষেত্রগুলোর মধ্যে গো-নজরদারি এবং বাক স্বাধীনতার উপর আক্রমণের বিষয়টি উল্লেখ রয়েছে।
‘ভারত: ধর্মীয় স্বাধীনতা ইস্যু’ শীর্ষক রিপোর্টে বলা হয়েছে: ‘সংবিধানে স্পষ্টভাবে ধর্মীয় স্বাধীনতা সুরক্ষার কথা বলা হয়েছে। দেশের জনগণের সংখ্যাগুরু অংশ (প্রায় পাঁচভাগের চারভাগ) হিন্দু ধর্মাবলম্বী। সাম্প্রতিক দশকগুলোতে রাজনৈতিক শক্তি হিসেবে হিন্দু জাতীয়তার উত্থান ঘটছে, যা বহু দিক দিয়েই ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্র ধ্বংস করছে এবং দেশকে ধর্মীয় স্বাধীনতার উপর নতুন নতুন হামলার পথে নিয়ে যাচ্ছে।’ সূত্র: জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ