Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আফগানিস্তানে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে থাকা নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য নিহত হয়েছে। নিহতদের মধ্যে হেলিকপ্টারটির পাইলটও রয়েছেন। খবরে বলা হয়েছে, শনিবার কর্মকর্তারা হেলিকপ্টারটি বিধ্বস্তের কথা জানিয়েছেন। তবে তারা জঙ্গি হামলার কথা অস্বীকার করেছেন। স¤প্রতি তালেবান যোদ্ধারা আফগান ও বিদেশি সেনাদের ওপর হামলা জোরদার করেছে। রয়টার্স।


১৫ হুতি বিদ্রোহী নিহত
ইনকিলাব ডেস্ক : যৌথ বাহিনীর বিমান হামলায় ১৫ জন হুতি বিদ্রোহী নিহত হয়েছে। ইরান সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীটির দাবি হোদাইদা বন্দর ও রাজধানী সানার সংযোগকারী কৌশলগত গুরুত্বপূর্ণ মহাসড়কে এই বিমান হামলা চালানো হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্য। ইয়েমেনের অন্যতম গুরুত্বপূর্ণ বন্দর হোদাইদার নিয়ন্ত্রণ নিতে গত জুন থেকে হামলা জোরালো করেছে সউদী ও আমিরাতের জোট। আল-জাজিরা।


৩ পর্যটককে হত্যা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকো সিটির কেন্দ্রস্থলে ‘প্লাজা গ্যারিবল্ডি’র কাছে বন্দুকধারীদের গুলিতে তিন পর্যটক নিহত এবং আর সাতজন গুলিবিদ্ধ হয়েছেন। পুলিশ জানায়, পর্যটকদের কাছে জনপ্রিয় প্লাজা গ্যারিবল্ডির কাছে একটি সড়ক সংযোগে শুক্রবার এ হামলার হয়। রাইফেল ও পিস্তল হাতে কয়েক ব্যক্তি এলোপাতাড়ি গুলি ছুড়ে মোটরসাইকেলে করে পালিয়ে যায়। রয়টার্স।


সন্তানসহ পার্লামেন্টে
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ পার্লামেন্টের একটি বিতর্কে প্রথমবারের মতো বাচ্চাসহ অংশ নিয়ে ইতিহাস গড়েছেন দেশটির লিবারেল ডেমোক্র্যাটস দলের নারী সংসদ সদস্য (এমপি) জো সুউনসন। বৃহস্পতিবার হাউস অব কমন্সে তিনি তার শিশুপুত্র গ্যাব্রিয়েলসহ পার্লামেন্টের আধুনিকীকরণের প্রয়োজন সম্পর্কিত এক বিতর্কে অংশ নেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম। জো সুইনসন বিবিসি গুড মর্নিং স্কটল্যান্ডকে বলেন, নিয়ম হলো বিতর্ক শেষে সমাপনী বক্তব্যের সময় সংসদ সদস্যদের অবশ্যই উপস্থিত থাকতে হবে। স্কাই নিউজ।


মার্কিন নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : মার্কিন সহকারী মন্ত্রী মার্শাল বিলিংসলিয়া বলেছেন, আগামী ৪ নভেম্বর থেকে ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির মাহান এয়ারলাইন্সসহ এর সহযোগী প্রতিষ্ঠানও এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে। মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব কমাতে মার্কিন প্রশাসনের চেষ্টায় নজিরবিহীন সমর্থনের জন্য উপসাগরীয় দেশগুলোর প্রশংসা করেছেন তিনি। বিলিংসলিয়া বলেন, রাষ্ট্রীয় সমর্থিত সন্ত্রাসবাদে শীর্ষে রয়েছে ইরান। দেশটি হিজবুল্লাহ ও হামাসকে সহায়তা দিয়ে যাচ্ছে। সিরীয় নাগরিকদের হত্যায় প্রেসিডেন্ট আসাদকেও সাহায্য করছে ইরান। ওয়েবসাইট।


দেবতা জেলে
ইনকিলাব ডেস্ক : স্বঘোষিত একজন ‘গুরু’ যিনি পা দিয়ে মহিলাদের স্তন স্পর্শ করতেন তাকে যৌন হয়রানির দায়ে জেলে পাঠানো হয়েছে। এই নারীরা যখন আচার অনুষ্ঠানের জন্য তার কাছে আসতো তখন তারা সেই ‘গুরু’র শরীর ম্যাসাজ করে দিতেন। আর তখনই মেয়েদের ওপর এভাবে চড়াও হতেন মোহানিয়াল রজনী যিনি নিজেকে ‘দেবতা’ বলেও দাবি করতেন। ৭৬ বছর বয়সী সেই ‘গুরু’কে আদালত সাড়ে তিনবছরের কারাদÐ দিয়েছে। হিন্দু স¤প্রদায়ের একটি অংশের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব রজনী নিজেকে ‘দেবতা’ বলে দাবি করতেন এবং নারীদের নিজেদেরকে তার কাছে উৎসর্গ করার কথা বলতেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ