Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মইন আলিকে ওসামা বলায় তদন্তের মুখে অস্ট্রেলিয়ান ক্রিকেটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৮:০৭ পিএম

ইংলিশ ক্রিকেটার মইন আলিকে ‘ওসামা’ বলে ডাকার অভিযোগে একজন ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড।
একত্রিশ বছর বয়স্ক মইন আলি তার প্রকাশিতব্য আত্মজীবনীতে অভিযোগ করেছেন যে, ২০১৫ সালের এ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ান একজন ক্রিকেটার তাকে 'ওসামা' বলে ডেকেছিলেন। এ অভিযোগ এনেছেন। ওই সিরিজের স্বাগতিক দেশ ছিল ইংল্যান্ড। আত্মজীবনীর একটি অংশ লন্ডনের দি টাইমস পত্রিকায় প্রকাশিত হয়েছে।
মইন আলি লিখেছেন, কার্ডিফে প্রথম টেস্ট চলার সময় ওই ঘটনা ঘটেছিল। মইন আলি সেই ম্যাচে ৭৭ রান করেন এবং ৫টি উইকেট নেন, এবং ইংল্যান্ড ১৬৯ রানে অস্ট্রেলিয়াকে হারায়।
টাইমস পত্রিকায় প্রকাশিত আত্মজীবনীর এক অংশে মইন আলি লিখেছেন, "মাঠে একজন অস্ট্রেলিয়ান খেলোয়াড় আমার দিকে ফিরে বললো, 'টেক দ্যাট, ওসামা (এটা খেলো তো দেখি ওসামা!)। আমি কি শুনলাম তা বিশ্বাস করতে পারছিলাম না। আমার মনে আছে, আমি রেগে লাল হয়ে গেছিলাম। ক্রিকেট মাঠে আমার কখনো এত রাগ হয় নি।"
মইন আলির জন্ম বার্মিংহ্যামে এবং তিনি পাকিস্তানি-ব্রিটিশ পরিবারে জন্ম নেয়া একজন মুসলিম। সেই সিরিজে ইংল্যান্ড ৩-২ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে এ্যাশেজ পুনরুদ্ধার করে।
মইন আলির এ অভিযোগ প্রকাশের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র বলেন, "আমাদের সমাজে বা খেলায় এ ধরনের মন্তব্যের কোন স্থান নেই এবং এটা অগ্রহণযোগ্য। আমাদের দেশকে প্রতিনিধিত্ব করতে হলে সুনির্দিষ্ট মূল্যবোধ ও আচরণবিধি মানতে হয়।" তিনি আরো বলেন, তারা ব্যাপারটি অত্যন্ত গুরুত্বের সাথে নিয়েছেন এবং জরুরি ভিত্তিতে ইসিবি-র (ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড) সাথে কথা বলা হচ্ছে যাতে কথিত ঘটনাটির আরো ব্যাখ্যা পাওয়া যায়। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ