Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইন বাতিল হলেও ৮ শতাধিক মামলা নিষ্পত্তির অপেক্ষায়

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৬ এএম

জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন আইন ২০০০ সালে পাস হয়। ছিনতাই, চাঁদাবাজি, দরপত্র ইত্যাদিতে হস্তক্ষেপ, গাড়ি ভাঙচুর ও সম্পদের ক্ষতিসাধন, যান চলাচলে বাধা, মুক্তিপণ দাবি ও আদায়, ভয়ভীতি সৃষ্টি সংক্রান্ত নানা অপরাধকে এ আইনের আওতায় শান্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হয়। পরবর্তীতে আইনটি রাজনৈতিক উদ্দেশ্যে প্রণয়ন ও অপব্যবহারের অভিযোগ উঠে। এ নিয়ে পক্ষে-বিপক্ষে তর্ক-বিতর্কে ব্যাপকভাবে তা আলোচিত হয়। পুলিশের বিরুদ্ধেও আইনটির অপব্যবহারের অভিযোগ উঠে। অবশেষে ২ বছর ১ মাস ১৯ দিন পর ২০০২ সালের ৩ এপ্রিল আইনটি বাতিল করা হয়। এরপরও অনন্ত ৭ শতাধিকের বেশি মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। ১৬ বছর আগে আইনটি বাতিল হলেও ওই আইনে করা মামলা ঝুলছে এখনো। যদিও আইনটি করার সময় তদন্ত এবং বিচারের জন্য সময় সীমা নির্ধারণ করে দেয়া হয়।
সূত্রে জানা যায়, সারা দেশের ৪৬ জেলার আদালতে গত ৩০ জুন পর্যন্ত জননিরাপত্তা আইনের অধীন বিচারাধীন রয়েছে ৭৭৮টি মামলা। এরমধ্যে উচ্চ আদালতের নির্দেশই স্থগিত রয়েছে ২০৭টি মামলা। আইনজীবীবী জানিেেয়ছেন, সরকারকে দ্রুত এসব মামলা নিষ্পত্তির বিষয়ে পদক্ষেপ নিতে হবে। দ্রুত তদন্ত শেষ করে সাক্ষ্য গ্রহণ করে বিচার শেষ করতে হবে। আর যদি সাক্ষী না আসে তাহলে রাষ্ট্রপক্ষকে উদ্যোগ নিয়ে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী মামলা নিষ্পত্তি করতে হবে।
এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, যেহেতু আইনটি বাতিল হয়ে গেছে, তাই এসব মামলা এখন আর চলতে পারেনা। এসব দ্রতই নিষ্পত্তি করা উচিৎ। ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া বলেন, যেহেতু আইনটিরই কোন বৈধতা নেই, সেখানে এতদিন এসব মামলা ঝুলিয়ে রাখার কোন যুক্তি নেই। এসব মামলার তদন্ত শেষ হয়ে থাকলে বিচার কার্যক্রম দ্রæত শেষ করার উদ্যোগ নিতে হবে।
উল্লেখ্য, ২০০২ সালে জননিরাপত্তা আইনটি রহিত করার সময় বলা হয়, ইতোমধ্যে দায়ের করা অভিযোগের তদন্ত, অধিকতর তদন্ত মামলার বিচার, আপিল ও অন্যান্য কার্যধারা অব্যাহত থাকবে। তবে সরকার মামলা প্রত্যাহার করে নিলে এ বিধান প্রযোজ্য হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ