Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সক্রিয় মৌসুমী বায়ু স্বস্তির বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মৌসুমী বায়ু হঠাৎ কিছুটা সক্রিয় হওয়ায় গতকাল (মঙ্গলবার) দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। ভাদ্রের ভ্যাপসা গরমের মধ্যে সাময়িক এ বৃষ্টি স্বস্তি দিয়েছে। তাপমাত্রা কমে আসে। আজ (বুধবার) দেশের অনেক জায়গায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় স›দ্বীপে ৫৭ মিলিমিটার। এ সময় ঢাকা, রাজশাহী ও রংপুরে এক মিমি করে, ময়মনসিংহে ৫৬, চট্টগ্রামে ৬, সিলেট ও খুলনায় ২ মিমি করে বৃষ্টিপাত হয়েছে। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঢাকায় ৩৪ ডিগ্রি সে.। এদিকে আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
সেই সাথে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কমবেশি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারী অবস্থায় রয়েছে।
ভারী বর্ষণের সতর্কবার্তায় আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, মৌসুমী বায়ু সক্রিয় থাকার ফলে আজ বুধবার বিকেল পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিরিমিটার বর্ষণ) থেকে অতিভারী (৮৯ মিলিমিটারের ঊর্ধ্বে) বৃষ্টিপাত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ