Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী যাচ্ছেন নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশন

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগদানের জন্য আগামী ২১ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন। তিনি এ অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন। জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রী বাংলায় বক্তব্য রাখবেন বলে জানাগেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম ফোনে ইনকিলাবকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগদানের জন্য আগামী ২১সেপ্টেম্বব নিউইয়র্কের উদ্দেশ্য রওনা করবেন যাচ্ছেন। তার আগে তিনি লন্ডনে যাত্রা বিরতি করবেন। সেখানে থেকে ২২ সেপ্টেম্বর নিউইয়র্ক যাবেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে সূত্রে জানা গেছে, ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারো রোহিঙ্গাদের ওপর চলমান নিপীড়নের বিষয়টি তুলে ধরে এই সমস্যার সমাধানে বিশ্ববাসীর সহযোগিতায় কামনা করবেন। এছাড়া রোহিঙ্গা নিয়ে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে জন্য জোর দাবি করবেন। গত এক বছরে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের জন্য কি কি কাজ করেছে তা তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বাংলাদেশে আসা রোহিঙ্গাদের নিয়ে বিদ্যমান সমস্যাগুলো জাতিসংঘে উত্থাপন করবেন।
শান্তিপূর্ণ, ন্যায়ভিত্তিক এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের জন্য দারিদ্র্য, ক্ষুধা, নিরক্ষরতা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম-আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে রূপান্তরের, এসডিজি মাধ্যমে বাস্তবায়ন করা হয়েছে এর অগ্রগতিগুলো তুলে শেখ হাসিনা বক্তব্য দিবেন। নিউইয়র্ক অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিবসহ এ অধিবেশনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ