Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাল রুপি তৈরির সরঞ্জামসহ আটক ১

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নগরীর বেলদারপাড়া এলাকায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান পায় র‌্যাব-২। বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে আসে র‌্যাব-২ এর একটি দল। এ সময় অভিযান চালিয়ে ওই বাড়ি থেকে ১১ লাখ ভারতীয় জাল রুপি জব্দ করে। এছাড়াও জাল রুপি তৈরির মেশিনসহ নানা সরঞ্জামাদিও উদ্ধার করা হয়। এ সময় বাড়ির মালিক দরদুজ্জামান বিশ্বাস ওরফে জামানকে (৫৭) গ্রেফতার করে র‌্যাব। পরে র‌্যাবের পক্ষ থেকে একটি মামলা দিয়ে বোয়ালিয়া থানায় হস্তান্তর করে।
র‌্যাব ও পুলিশের সূত্র জানায়, দরদুজ্জামান দেশে ভারতীয় জাল রুপি তৈরির মূলহোতা। এর আগেও একাধিকবার আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়েছিলেন। গত জানুয়ারিতে রাজশাহী থেকেই তাকে গ্রেফতার করেছিল ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। তার কাছ থেকে বিপুল পরিমাণ জাল রুপি ও ল্যাপটপ, প্রিন্টার মেশিন, লেমিনেটিং মেশিন, হ্যালোজেন লাইট, স্ক্যানিং করার প্রিন্টার ফ্রেম, কাগজ, বিভিন্ন ধরনের কার্টিজ জব্দ করা হয়েছিল।
ঢাকায় তার চক্রের সদস্যরা ধরা পড়ায় দরুজ্জামান জাল রুপি তৈরির কার্যক্রম রাজশাহী মহানগরীর এই নিজের বাড়িতেই শুরু করেছিলেন। দরুজ্জামানের গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শেখতোলায়।
র‌্যাব সূত্রে জানা গেছে, বারবার গ্রেফতার হলেও জাল রুপি তৈরি করে তা বাজারে ছড়িয়ে দিয়ে প্রতারণা করেন দরদুজ্জামান। তিনি দেশে জাল রুপি তৈরি চক্রের মূলহোতা।তিনি ১৫ হাজার টাকার বিনিময়ে এক লাখ ভারতীয় জাল রুপির বান্ডিল বিক্রি করতেন। এভাবে তিনি বিপুল সম্পদের মালিক হয়েছেন।
নগরের বোয়ালিয়া থানার ওসি জানান, বৃহস্পতিবার গভীর রাতে র‌্যাব দরদুজ্জামানকে জাল রুপি ও রুপি তৈরির নানা সরঞ্জামসহ থানায় হস্তান্তর করে। এ সময় প্রচলিত ধারায় তার বিরুদ্ধে র‌্যাবের পক্ষ থেকে একটি মামলাও করা হয়। শুক্রবার সকালে আসামিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ