Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাঁদপুর শহর রক্ষাবাঁধে আবারো মেঘনার ভাঙ্গন

তলিয়ে গেছে ৬০ মিটার ব্লকবাঁধ

চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ পিএম

আবারো মেঘনার ভাঙ্গন শুরু হয়েছে চাঁদপুর শহর রক্ষাবাঁধের পুরাণবাজার হরিসভা পয়েন্টে। বৃহস্পতিবার ঐ এলাকায় শহর রক্ষাবাঁধের প্রায় ৬০ মিটার ব্লকবাঁধ নদীতে তলিয়ে যায়। মুহুর্তের মধ্যে সেখানে ভাঙ্গন আতঙ্ক ছড়িয়ে পড়ে। পাউবো চাঁদপুরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ভাঙ্গন স্থল পর্যবেক্ষণ করে বালুভর্তি জিওব্যাগ ফেলার নির্দেশ দিয়েছেন।

ভাঙ্গন কবলিত এলাকার বাসিন্দা অর্চনা সাহা ও মালতি দে জানান, গোসল করতে গিয়ে স্থানীয় দীপক মাস্টার প্রথমে দেখতে পান তাদের বাড়ির পেছনের ব্লকবাঁধ ফাঁক হয়ে আস্তে আস্তে নদীতে দেবে যাচ্ছে। হরিসভা লোকনাথ মন্দিরের পাশের দোকানী মানিক সাহা জানান, হরিসভা মন্দিরের নদী ঘাটলা ব্লক দিয়ে পানি উন্নয়ন বোর্ড করে দেয়, সেটির এখন অস্তিত্ব নেই। স্থানীয় বাসিন্দা স্বপন ও মাঠা বিক্রেতা মাধব ঘোষ জানান, এ নিয়ে হরিসভা এলাকা মেঘনার ভাঙ্গনের শিকার হয়েছে ৭ বার। স¤প্রতি ৩ বার ভাঙ্গন হলে পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন স্থানে কাজ করিয়েছে। কিন্তু সেখানেই আবার নদী ভাঙছে। এবার অবস্থা খুবই ভয়াবহ। হরিসভা রাস্তার মোড় থেকে রণাগোয়াল বকাউল বাড়ি পর্যন্ত এলাকাটি নদীর ভাঙনের মুখে মারাত্মক হুমকিতে।

হরিসভা কমপ্লেক্সে সাতটি মন্দির। আশপাশে বিরাট বসতি। রাস্তা-ঘাট, মসজিদ-মাদ্রাসা ও গণকবর রয়েছে। নদী ভাঙ্গনের ভয়াবহতা নিয়ে এলাকাবাসী খুবই শঙ্কিত। পানি উন্নয়ন বোর্ড সঠিকভাবে কাজ না করায় শহর রক্ষা বাঁধ বার বার ভাঙছে এমন অভিযোগ তাদের। এতোগুলো পরিবার কোথায় থাকবে, কোথায় যাবে এ নিয়ে জনমনে আশঙ্কা দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ড চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান বলেন, বর্ষা মৌসুমে পুরাণবাজার এলাকায় নদীর পরিস্থিতি ভালো না। প্রবল ঘূর্ণিস্্েরাত প্রবাহিত হয়। হরিসভা পয়েন্টে নদীর গভীরতা অনেক। সেখানে স্কাউরিং বেশি হওয়ায় প্রায় ৬০ মিটার ব্লকবাঁধে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। জরুরি ভিত্তিতে স্টকে রাখা বালুভর্তি জিওব্যাগ ফেলছি। সিসি ব্লকও ফেলা হবে। আশাকরি প্রটেকশান দিতে পারবো। সরকার অপ্রতুল বরাদ্দ দেয়ায় পুরাণবাজারের নদীভাঙ্গন রোধে স্থায়ী কাজ করাতে পারছেন না বলেও জানান পাউবোর এ কর্মকর্তা।



 

Show all comments
  • Kamal Pasha ৭ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৩৮ পিএম says : 0
    ইয়া আল্লাহ, আপনি হেফাজত করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ