Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সবার কাছ থেকে বিদায় নিলেন ফিডেল ক্যাস্ট্রো

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কিউবার বিপ্লবী নেতা ফিডেল ক্যাস্ট্রো আনুষ্ঠানিকভাবে জনগণের কাছ থেকে বিদায় নিয়েছেন। শিগগিরই মারা যাবেন এমন ইঙ্গিত দিয়ে কিউবার জনগণ ও তাঁর অনুসারীদের কাছ থেকে বিদায় নিয়েছেন সাড়া জাগানো এই কমিউনিস্ট বিপ্লবী। বর্ষীয়ান এই বিপ্লবী বলেন, শেষ সময়টা আমাদের সবার জীবনেই আসবে। কিন্তু কিউবার কমিউনিস্ট দলের ধারণা, এই পৃথিবীতে আজীবন রয়ে যাবে। বিশ্ববাসী জানবে, যদি তাঁরা সততার সঙ্গে কাজ করে, তাহলে তাঁরা মানব সভ্যতার জন্য ভালো জিনিস ও সংস্কৃতি তৈরি করতে পারবে। আর এসবের জন্য আমাদের ক্রমাগত যুদ্ধ চালিয়ে যেতে হবে। এছাড়া আগামী পাঁচ বছরে কিউবার অর্থনীতিতে সুদূরপ্রসারী পরিবর্তন আসবে বলে আশা প্রকাশ করেন ফিদেল ক্যাস্ট্রো। এর আগে কিউবার কমিউনিস্ট পার্টির সপ্তম কংগ্রেসে ভাষণে বলেছিলেন, তিনি হয়তো শিগগিরই মারা যাবেন। কিন্তু বিপ্লব নিয়ে তাঁর পরিকল্পনাগুলো বেঁচে থাকবে।
৮৯ বছর বয়সী এই নেতা জনগণের উদ্দেশে বলেন, নতুন প্রজন্মকে দায়িত্ব নিতে হবে। কারণ, কিছুদিনের মধ্যেই আমার বয়স ৯০ বছর হয়ে যাবে। তখন আমিও অন্যদের মতোই হয়ে (মারা) যাব। সাধারণত প্রতি পাঁচ বছর পরপর কিউবায় কংগ্রেস অনুষ্ঠিত হয়। এখানে উপস্থিত থাকেন দলের বড় বড় সব নেতা। এবারের কংগ্রেস থেকে কিউবার কমিউনিস্ট পার্টির প্রধান নির্বাচিত হয়েছেন ফিডেল ক্যাস্ট্রোর ছোট ভাই ও দেশটির বর্তমান প্রধান রাউল ক্যাস্ট্রো (৮৪)।
২০১৮ সালে অবসরে যাওয়া পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন। এছাড়া উপপ্রধান হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন ৮৫ বছর বয়সী জোস র‌্যামন মাকাদো। এর আগে গত সপ্তাহে কংগ্রেসের উদ্বোধন করে ফিদেল ক্যাস্ট্রো জানিয়েছিলেন, এরপর থেকে ৭০ বছর বয়সেই অবসরে যাবেন দলের নেতারা। আগামী ২০২১ সালে পরবর্তী কংগ্রেসের ঘোষণাও দেন তিনি।
সেই কংগ্রেসকে নতুন প্রজন্মের নেতারা নেতৃত্ব দেবেন আশা প্রকাশ করে তিনি বলেন, এবারের কংগ্রেসই হচ্ছে ঐতিহাসিক প্রজন্মের শেষ কংগ্রেস। এ সময় পুরো হাভানা হলরুমজুড়ে হাততালি আর হর্ষধ্বনি দিয়ে এ কথার সমর্থন জানান দলের নেতারা। গত মাসে কিউবা সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দীর্ঘ ৮৮ বছর পর কোনো মার্কিন প্রেসিডেন্ট দেশটি সফর করলেন। তবে সফরে ফিডেল ক্যাস্ট্রোর সঙ্গে দেখা হয়নি তাঁর। ওবামা চলে যাওয়ার পর এক বিবৃতিতে ফিদেল ক্যাস্ট্রো বলেন, কিউবার মার্কিন সাহায্যের প্রয়োজন নেই। এখানে কমিউনিস্ট আদর্শের সঙ্গে দেশ চলবে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবার কাছ থেকে বিদায় নিলেন ফিডেল ক্যাস্ট্রো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ