Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইইউ’তে থাকলে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ব্রিটেনের ক্ষমতা আরো বাড়বে : ওবামা

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ব্রিটেনের ক্ষমতা আরো বাড়বে যদি তারা ইউরোপের সাথে একত্রিত থাকে। ইউরোপীয় ইউনিয়নের সাথে ব্রিটেন থাকবে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বর্তমানে ব্রিটেন সফরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত বৃহস্পতিবার তিনি ব্রিটেনে পৌঁছেন। আগামী ২৩ জুন ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়নের সাথে থাকা কিংবা না থাকা প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই ইস্যুতে ইতিমধ্যে দু’ভাগ হয়ে গেছে যুক্তরাজ্যের জনগণ। তবে বিশ্লেষকরা মনে করেন, ইউরোপ ত্যাগে ব্রিটেনে অর্থনৈতিক বিপর্যয় নামবে। সেই প্রসঙ্গ নিয়েই কথা বলছিলেন প্রেসিডেন্ট ওবামা। তিনি বলেন, ইইউয়ের সাথে থাকলে বিশ্বে ব্রিটেনের প্রভাব বহুগুণে বেড়ে যাবে এত সন্দেহ নেই। এদিকে মার্কিন প্রেসিডেন্টের এ বক্তব্যে গুঞ্জন এবং সমালোচনা ছড়িয়ে পড়েছে বিশেষজ্ঞ মহলে। এছাড়া যারা ইউরোপ ত্যাগ করতে চান তারা অনেকে এটাকে ওবামার কূটিলতা বলে মনে করছেন। তবে এটা যে একান্তই ব্রিটেনবাসীর ব্যাপার সেটা ওবামা নিজেও জানেন। যে কারণে তিনি শেষে এও বলেছেন যে, আপনাদের সিদ্ধান্তের ফলাফলের সাথে যুক্তরাষ্ট্রের স্বার্থ ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে।
এর আগে উপসাগরীয় আরব দেশগুলোর ওপর ইরানের যেকোনো রকম হামলা ও আগ্রাসন রুখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আরব দেশগুলোর নেতাদের সাথে এক বৈঠকে জানিয়েছেন। এছাড়া আইএসের হুমকি মোকাবিলায় আরব মিত্র দেশগুলোর কাছে আরো সহযোগিতা চান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত বৃহস্পতিবার সউদি আরবের রাজধানী রিয়াদে উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) সম্মেলনে ওবামা এ সহযোগিতা চান। সম্মেলনে ইরান, সিরিয়া, ইরাকসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। ইরান ও সিরিয়া নিয়ে আরব মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কে দৃশ্যত যে চিড় ধরেছে, ওবামা এ সম্মেলনে যোগ দেয়ার মধ্য দিয়ে সেটা মেরামত করার চেষ্টা করছেন বলে মনে করা হচ্ছে। সিরিয়া ও ইরাকে আইএস বিরোধী অভিযানে পশ্চিমাদের আরো বেশি সহযোগিতা করতে ওবামা জিসিসির প্রতি আহ্বান জানান। জিসিসিভুক্ত দেশগুলো হলো সউদি আরব, কুয়েত, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমান। এপি, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ’তে থাকলে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ব্রিটেনের ক্ষমতা আরো বাড়বে : ওবামা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ