Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সংঘর্ষের আশঙ্কা থেকে মুক্ত হল পাহাড়ী-বাঙালী

বিরোধপূর্ণ জমিতে প্রশাসনের ১৪৪ ধারা

উখিয়া (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

কক্সবাজারের উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের মাদারবুনিয়া চাকমা পাড়ায় বিরোধপূর্ণ ২০ শতক জমির দখলকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে পাহাড়ি ও বাঙালী সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা বিরাজ করে আসছিল। পাহাড়ী চাকমারা দাবি করে এ জমির দখল তাদের। আবার স্থানীয় বাঙালী সম্প্রদায় দাবী করে এই জমি তাদের দখলে। এ নিয়ে উভয় সম্প্রদায়ের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এমনকি উভয় সম্প্রদায়ের মধ্যে জমির দখলকে কেন্দ্র করে বেশ ক’বার দা-লাঠি-সোঠা নিয়ে মুখোমুখি অবস্থান নিয়েছিল। যে কোন মূহুর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কায় ছিল স্থানিয় এলাকাবাসি। মূলতপক্ষে জমিটির মালিক স্থানীয় বনবিভাগ। দীর্ঘদিন ধরে উভয় সম্প্রদায়ের লোকজন এসব বনবিভাগের জমিতে অবৈধভাবে চাষাবাদ করে আসছিল।
গত মঙ্গলবার সকালে প্রশাসন বিরোধপূর্ণ জমিতে ১৪৪ ধারা জারী করে বনবিভাগকে জমির দখল বুঝিয়ে দেয়।
স্থানীয় এলাকাবাসি সূত্রে জানা গেছে, গত ২৭ আগষ্ট বিরোধীয় এই ২০ শতক জমির দখলকে কেন্দ্র করে পাহাড়ী চাকমা ও বাঙালী সম্প্রদায় দা, লাঠি-সোঠা নিয়ে মুখোমুখি অবস্থানের খবর শুনে উখিয়া সহকারী কমিশনার ভূমি একরামুল ছিদ্দিক পুলিশ ফোর্স সাথে নিয়ে ঘটনা স্থলে ছুটে যান। প্রশাসনের উপস্থিতিতে সেদিন রক্তক্ষয়ী সংঘর্ষ থেকে রেহাই পায় উভয় সম্প্রদায়।
এ প্রসঙ্গে উখিয়া সহকারী কমিশনার ভূমি একরামুল ছিদ্দিক জানিয়েছেন, বিরোধপূর্ণ জমিটি বনবিভাগের। এখানে উভয় সম্প্রদায়ের কেউ বৈধ মালিক নন। তাই দু’সম্প্রদায়ের লোকজনদের নিয়ে বসে স্থানীয়ভাবে এর বিরোধ নিষ্পত্তি করি। নয়তো ভয়াবহ সংঘর্ষের আশঙ্কা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৪৪ ধারা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ