Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবৈধ অভিবাসীদের ধরতে ব্যাপক প্রস্তুতি মালয়েশিয়ার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১:১৮ এএম

অবৈধ অভিবাসীদের ধরতে সারাদেশে বড় ধরনের অভিযানের প্রস্তুতি নিয়েছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। এ কারণে অবৈধ অভিবাসীদের অনেকেই গা ঢাকা দেয়ায় শ্রমিক সঙ্কটে পড়েছে দেশটি’র প্রস্তুতকারক প্রতিষ্ঠান ও ব্যবসায়ীরা। মালয়েশিয়ার জাতীয় দৈনিক দ্য স্টার গত ৩০ আগস্ট এ তথ্য প্রকাশ করেছে।
মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য পরিচালিত রি-হিয়ারিং প্রোগ্রাম শেষ হয়েছিল গত ৩০ জুন। এরপর আরও একমাস সময় বাড়িয়ে ৩০ আগস্টের মধ্যে স্বেচ্ছায় দেশে যাওয়ার সময় বেঁধে দিয়েছিল দেশটির সরকার। ইতোমধ্যে সে সময়ও শেষ হয়ে গেছে।
গত ২৯ আগস্ট মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলি জানান, ক্ষমা প্রদানের সময় আর বাড়ানো হবে না। তিনি বলেন, ‘৩১ আগস্ট থেকেই অবৈধ বিদেশিদের বিরুদ্ধে অভিযান জোরদার করা হবে। বিশেষ ক্ষমা কর্মসূচিতে অংশ নিতে আমরা তাদের যথেষ্ট সময় দিয়েছি। সুতরাং আর সময় বাড়ানো হবে না।
তিনি আরও বলেন, ‘অবৈধ অভিবাসীরা ক্ষমা  পেতে ও  দেশে ফিরে যেতে এখনও দেশজুড়ে আমাদের অফিসগুলোতে ভিড় জমাচ্ছে।’
অবৈধ অভিবাসীদের আটক অভিযান একটি চলমান প্রক্রিয়া দাবি করে মুস্তাফার আলি জানান, জানুয়ারি  থেকে আগস্টের ১৫ তারিখ পর্যন্ত ৯ হাজার ২০৮টি অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে গ্রেফতার করা হয়েছে ২৮ হাজার ৬৩ জন অবৈধ অভিবাসী ও ৭৯৯ জন নিয়োগকারীকে। তিনি বলেন, মালয়েশিয়াকে অবশ্যই অবৈধ অভিবাসী মুক্ত করা হবে। তবে শুক্রবার  থেকে  জোর অভিযান শুরু হলেও এ পর্যন্ত কতজনকে গ্রেফতার করা হয়েছে তা এখনও জানা যায়নি। মুস্তাফার আলীর এমন ঘোষণায় মালয়েশিয়ায় ব্যবসা প্রতিষ্ঠানগুলো শ্রমিক সঙ্কটে পড়েছে। ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারার্সের প্রেসিডেন্ট দাতুক  সোহ থিয়ান লাই আশঙ্কা প্রকাশ করে বলেন, বিদেশি শ্রমিক-সংক্রান্ত নীতিমালা নিয়ে অনিশ্চয়তা না কাটলে চাহিদা অনুযায়ী পণ্যসামগ্রি যোগান দিতে স্থানীয় প্রস্তুতকারকরা হিমশিম খাবে।
উল্লেখ্য, মালয়েশিয়ায় ৪ মিলিয়নের বেশি বিদেশি শ্রমিক কাজ করায় দেশটি উচ্চ উৎপাদনশীলতা জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।
মালয়েশিয়ার ডেইলি নিউজ পেপার নিউ স্ট্রেইটস টাইমসের সঙ্গে আলাপকালে সম্প্রতি মালয়েশিয়ান ট্রেড ইউনিয়ন কংগ্রেস (এম.টি.ইউ.সি) সভাপতি দাতুক আব্দুল হালিম মানসর বলেন, সরকারের উচিত সম্পূর্ণরুপে বিদেশি শ্রমিকদের সমস্যা মোকাবেলা করা।
এদিকে, কুয়ালালামপুর থেকে ভেস্ট-মার্কেটিং এসডিএন বিএইচ ডিএন-এর ম্যানেজিং পার্টনার বলেছেন, দালালদের প্রতারণার শিকার হয়ে বিপুল সংখ্যক বাংলাদেশী কর্মী বৈধতা লাভের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। তিনি বলেন, যেহেতু মালয়েশিয়া সরকারের সাধারণ ক্ষমা  ঘোষণার আওতায় অবৈধরা  স্বেচ্ছায়  দেশে ফিরে যাচ্ছেন বা এখনও যেতে আগ্রহী। অবৈধ প্রবাসী বাংলাদেশীদের দেশে ফিরে যাওয়ার সুযোগ দিতে আবারও সময় বাড়ানোর জন্য কার্যকরী উদ্যোগ নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।
এদিকে, রাতে কুয়ালালামপুর থেকে নির্ভরযোগ্য সূত্র জানায়, গতকাল শনিবার মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ সিভিল পোষাকে দেশটি’র বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বাংলাদেশীসহ অবৈধ অভিবাসীদের  গ্রেফতার করেছে। সূত্র মতে, ইমিগ্রেশন পুলিশ কুয়ালালামপুরের চকেট পাচার ও মনোরেল স্টেশন এলাকায় অভিযান চালিয়ে বাংলাদেশীসহ বেশ কিছু অবৈধ অভিবাসনকে গ্রেফতার করে নিয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ