Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে আসার হুমকি ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১১:২৫ এএম

বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) থেকে বেরিয়ে আসার হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংস্থাটি যদি যুক্তরাষ্ট্র নিয়ে তাদের অবস্থান পরিবর্তন না করে, তবে সরে আসাই শ্রেয় মনে করবে যুক্তরাষ্ট্র। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প অর্থনৈতিক ওই জোট থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে আনার কথা বলেন। তিনি বলেন, ‘যদি তারা অবস্থান পরিবর্তন না করে, আমি ডব্লিউটিও থেকে সরে আসব।’

বিশ্বের বাণিজ্য-সংক্রান্ত নীতি প্রবর্তন এবং সদস্যদেশগুলোর মধ্যে মতপার্থক্য দূর করার লক্ষ্য নিয়ে ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্ব বাণিজ্য সংস্থা। ১৬৪টি দেশ এর সদস্য। সুইজারল্যান্ডের জেনেভায় সদর দপ্তর।

ডব্লিউটিও যুক্তরাষ্ট্রের প্রতি বিরূপ মনোভাব ট্রাম্পের শুরু থেকেই। তিনি মনে করেন, যুক্তরাষ্ট্রের প্রতি খুব অসৌজন্যমূলক আচরণ করছে সংস্থাটি। গত বছর ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প অভিযোগ করেন, ‘ডব্লিউটিও থেকে যুক্তরাষ্ট্র বাদে সবাই সুবিধা পায়। আমরা ডব্লিউটিওতে কোনো মামলায় জিততে পারি না।’

সম্প্রতি ওয়াশিংটন ডব্লিউটিওর বিরোধ নিষ্পত্তিপদ্ধতিতে নতুন বিচারকের নির্বাচনকে স্থগিত করেছে। যার ফলে সংস্থাটির বিচারব্যবস্থা অচল হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লিথিজার অভিযোগ করেন, মার্কিন সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে সংস্থাটি।

দায়িত্ব গ্রহণের পর থেকে আগ্রাসী ভূমিকায় ট্রাম্প। তাঁর রক্ষণশীল মনোভাবের কারণে মিত্রদের সঙ্গেও বাণিজ্যিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির। চীন, ইউরোপ এমনকি বহুদিনের বন্ধুরাষ্ট্র কানাডাও ট্রাম্পের খড়্‌গের হাত থেকে রেহাই পাচ্ছে না। তাঁর একটাই নীতি, ‘সবার আগে যুক্তরাষ্ট্র’। শুল্ক ও পাল্টা শুল্ক আরোপের মাধ্যমে চলছে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধ।



 

Show all comments
  • হানিফ ৩১ আগস্ট, ২০১৮, ১২:২১ পিএম says : 0
    ডোনাল টাম একজন চরিত্রহীন মাতাল অপদার্থ লোক কাজেই আমেরিকার জনগণ এর ঊচিত টামের দল কে নভেম্বর নিবাচনে চরম ভাবে পরাজিত করা.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ