Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্মীয় নেতৃবৃন্দের সহায়তা চাইলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যমেয়াদি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনের ফলাফল নিয়ে এখনই উদ্বিগ্ন হয়ে উঠেছেন নানা বিতর্কে থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নির্বাচনে ডেমোক্র্যাটরা জয়ী হলে তার গৃহীত নীতিমালা ‘সহিংস’ভাবে বদলে যাবে বলে সতর্ক করেছেন তিনি। স¤প্রতি যুক্তরাষ্ট্রের নেতৃস্থানীয় ধর্মীয় নেতৃবৃন্দকে নিয়ে হোয়াইট হাউজে এক রুদ্ধদ্বার বৈঠক করেছেন ট্রাম্প। এ বৈঠকের অডিও রেকর্ডিং মার্কিন গণমাধ্যমে ফাঁস হয়ে যায়। সেখানে ট্রাম্পকে ধর্মীয় নেতৃবৃন্দের কাছে নির্বাচনের ফলাফলের প্রভাব নিয়ে কথা বলতে শোনা গেছে। ধর্মীয় নেতৃবৃন্দের কাছে এ নির্বাচনকে বাকস্বাধীনতা ও ধর্মের পক্ষের একটি ‘গণভোট’ উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘সহিংস ব্যক্তি’রা দেশের এসব অধিকারের জন্য হুমকিস্বরূপ। সবকিছু হারানো থেকে আমরা কেবল একটি ভোটের ব্যবধানে রয়েছি বলে বৈঠকে ট্রাম্পকে ক্রিশ্চিয়ান দলগুলোর কাছে সহায়তা চাইতে শোনা যায়। সাধারণ যুক্তরাষ্ট্রে মধ্যমেয়াদি নির্বাচনকে প্রেসিডেন্টের জনপ্রিয়তার পরীক্ষা হিসেবে দেখা হয়ে থাকে। অন্যদিকে ২০১৬ সালে নির্বাচিত হওয়ার পর থেকেই নানা বিতর্কের মধ্য দিয়ে যাচ্ছেন ট্রাম্প। এছাড়া চলতি মাসেই ট্রাম্পের সাবেক আইনজীবী ও প্রচারপ্রধান পল ম্যানাফোর্ট দোষী সাব্যস্ত হওয়ায় নেতিবাচক প্রচারের সঙ্গে লড়াই করতে হচ্ছে ট্রাম্পকে। উল্লেখ্য, গত সপ্তাহে কর প্রতারণা, ব্যাঙ্ক জালিয়াতিসহ আটটি অভিযোগে দোষী সাব্যস্ত হন ম্যানাফোর্ট। বৈঠকের অডিও রেকর্ডিংয়ে মার্কিন প্রেসিডেন্ট মধ্যমেয়াদি নির্বাচন নিয়ে বলেন, এ নির্বাচন কেবল আমাকে নিয়ে ‘গণভোট’ নয়, বরং আপনাদের ধর্ম, বাকস্বাধীনতা ও সংবিধানের প্রথম সংশোধনীরও (মৌলিক স্বাধীনতার নিশ্চয়তা) গণভোট। তাকে আরো বলতে শোনা যায়, এটা পছন্দ-অপছন্দের বিষয় নয়, বরং বিষয়টা হলো, আমরা যা অর্জন করেছি, ‘তারা’ এর সবকিছু বদলে দেবে। তারা এগুলো দ্রুত ও হিংসাত্মকভাবে পরিবর্তন করবে। ট্রাম্প বলেন, এখানেও সহিংসতা রয়েছে। আপনারা যখন অ্যান্টিফার (ফ্যাসিস্টবিরোধী আন্দোলন) দিকে তাকাবেন, সেখানে হিংস্র মানুষদের দেখতে পাবেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের কট্টর বামপন্থী আন্দোলনকারী দলগুলো অ্যান্টিফা হিসেবে পরিচিত, যারা কট্টর ডানপন্থী মতাদর্শের বিরোধিতা করে আসছে। দেশটিতে প্রায়ই উভয় কট্টরপন্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটতে দেখা যায়। এবারই প্রথম নয়, এর আগেও বামপন্থী দলগুলোকে নিয়ে বিষোদ্গার করেছেন ট্রাম্প। গত বছর শার্লটসভিলে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদবিরোধী আন্দোলনে এক বামপন্থী বিক্ষোভকারী নিহত হওয়ার পর দলগুলোর সমালোচনায় ট্রাম্প বলেন, সব পক্ষেই সহিংসতা ছিল। বিবিসি।



 

Show all comments
  • ৩১ আগস্ট, ২০১৮, ১১:০৯ এএম says : 0
    ডোনাল টাম একজন ইহুদি লোক যে কোন ধমে বিশ্বাস করে না কাজেই সকল আমেরিকান জনগণ এর ঊচিত হবে আগামী মধ্যবর্তী নিবাচনে টামের পাটৗকে পুরোপুরি বয়কট করা তাহলে বিশ্বে সিহতিশৗলতা ফিরে আসবে. টাম হলো একজন কট্ররপনহৗ সনএাসৗ রাষ্ট্র প্রধান.
    Total Reply(0) Reply
  • ৪ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৫৪ পিএম says : 0
    ডোনাল টাম নভেম্বর নিবাচনে চরমভাবে পরাজিত হবে নিশ্চিত. টাম কে এবং তার দলকে ময়লার ডাষটবিনে ফেলে দিবে আমেরিকার জনগণ.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ