Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সিলেটে অপরাধ দমনে নামছে পুলিশের চৌকস দল ‘সিআরটি’

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৮, ৩:২৪ পিএম

জর্ডানে পাঁচ মাস ও সিলেটে একমাসের বিশেষ ট্রেনিং শেষে পুলিশের বিশেষায়িত টিম ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এখন আরোও দক্ষ। অপরাধ দমনে এবার মাঠে নামছে পুলিশের চৌকস দলটি।

আমেরিকা থেকে সিলেটে আসা দুইজন প্রশিক্ষক ২৪ সদস্যের টিমকে মাসব্যাপী প্রশিক্ষণ দিয়েছেন। বুধবার দুপুরে নগরীর সিলেট জেলা পুলিশ লাইনে সিলেট মহানগর পুলিশের সিআরটি টিমের ট্রেনিং আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে।

সিলেটে একমাসের বিশেষ প্রশিক্ষণ ট্রেনিংয়ের সমাপনী হলেও আগামীতে আরোও ট্রেনিং দেয়া হবে সিআরটি টিমকে। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজ ও সিলেট পুলিশ লাইনে ৬ মাসের বিশেষ ট্রেনিং শেষে সিলেটের সিআরটি ইউনিট এখন আরোও দক্ষ এবং সাহসী। এমনটিই জানালেন প্রশিক্ষকরা।

ট্রেনিংয়ের সমাপনী দিনে বুধবার দুপুরে রিকাবীবাজারস্থ পুলিশ লাইনে সাংবাদিকদের সাথে ব্রিফিংকালে সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, বিভিন্ন দেশে থাকা পুলিশের বিশেষায়িত বাহিনীর মতো সিআরটিকে গড়ে তোলা হয়েছে। জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা এবং মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেফতারে সিআরটি কাজ করবে।

প্রশিক্ষণের দায়িত্বে থাকা পুলিশ সদর দপ্তরে কর্মরত এডিসি শাহরিয়ার আল মামুন বলেন, সিআরটি টিমটি জর্ডান ও সিলেটে বিশেষভাবে প্রশিক্ষণ নিয়ে এখন আরোও দক্ষ এবং সাহসী। তারা কতোটুকু দক্ষ সেটি আপনারা আগামীতে নিজেরাই দেখতে পাবেন।

ট্রেনিংয়ের সমাপনী অনুষ্ঠানে মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) ফয়সল মাহমুদসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পুলিশ সূত্র জানিয়েছে, সিলেট মহানগর পুলিশের (এসএমপি) ২৪ সদস্যের একটি টিমকে বিশেষ প্রশিক্ষণে ২৪ জুন জর্ডানে পাঠানো হয়েছিল। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ২৬ জুলাই পর্যন্ত প্রশিক্ষণ গ্রহণ করেন তারা। আমেরিকার বিশেষায়িত টিম সোয়াতের ৮ জন প্রশিক্ষক এসএমপি’র ২৪ সদস্যের এ টিমকে পুরো সময় বিশেষ প্রশিক্ষণ প্রদান করেন। যে কোনো পরিস্থিতিতে সাহসিকতার সঙ্গে পদক্ষেপ নেওয়া, অস্ত্র পরিচালনা, জঙ্গি দমন, মাদক ও চোরাচালানিদের গ্রেফতার অভিযান, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযানসহ তাদের নানা বিষয়ে প্রশিক্ষণ দেয় যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক দল।

প্রসঙ্গত, সিআরটি টিম দেশের তিনটি মহানগরীতে কাজ করছে। এগুলো হচ্ছে সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে। আগামীতে সিআরটি টিম দেশের প্রতিটি ইউনিটে গড়ে তোলা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ