Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এসএমপিতে সংযোগ হলো সিআরটি টিম

সঙ্কটে অদম্য সাহসীকতার প্রত্যয়ে

সিলেটে ব্যুরো : | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

কালো মুখোশ আর চশমায় ঢাকা মুখ। কালো টি-শার্ট আর অফ হোয়াইট রঙের প্যান্ট পরনে। হাতে অত্যাধুনিক স্বয়ংক্রিয় অস্ত্র। দেশমাতৃকার জন্য তাদের বুকে অদম্য সাহস আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা। ডাক পড়লেই অ্যাকশনে নামতে প্রস্তুত। এই প্রস্তুতি নিয়ে তৈরি সিলেট মহানগর পুলিশের (এসএমপি) নতুন টিম ‘ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)’ এর ২৪ সদস্য। যুক্তরাষ্ট্রের বিশেষায়িত পুলিশ টিমের প্রশিক্ষকদের অধীনে জর্ডান ও সিলেটে প্রশিক্ষণ শেষে যাত্রা শুরু করেছে এসএমপির এই সিআরটি টিম। জঙ্গিদমন, মাদক ও চোরাচালান প্রতিরোধ, বড় ধরনের সহিংস ঘটনাসহ রুদ্ধশ্বাস যে কোন অভিযানে ঝাঁপিয়ে পড়তে সর্বদাই তৈরি এই চৌকস, দীপ্তমান ২৪পুলিশ সদস্য।
সূত্রে জানা যায়, এমএমপির অধীনে কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিইউ) এর কার্যক্রম চলমান রয়েছে। তবে সিটিইউ থেকে আরও উন্নত ও প্রশিক্ষিত একটি ইউনিট গড়ার তাগিদে জন্ম নেয় ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। এই বিশেষায়িত ইউনিটের জন্য বাছাই করা ২৪ পুলিশ সদস্যকে উন্নত প্রশিক্ষণের জন্য এগিয়ে আসে যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডিপ্লোমেটিক সিকিউরিটি। অ্যান্টি টেরোরিজম অ্যাসিসট্যান্স (এটিএ) প্রজেক্টের আওতায় ওই পুলিশ সদস্যদের গত জুনে পাঠানো হয় জর্ডানে। তাদেরকে সেখানকার পুলিশ ট্রেনিং কলেজে পাঁচ সপ্তাহ প্রশিক্ষণ দেন যুক্তরাষ্ট্রের ৮ জন প্রশিক্ষক।
গত ২৬ জুলাই পর্যন্ত জর্ডানে প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরেন ওই ২৪ পুলিশ সদস্য। এরপর যুক্তরাষ্ট্রের আরো দুই প্রশিক্ষকের অধীনে তাদেরকে সিলেট পুলিশ লাইন্স ও শহরতলির আখালিয়াস্থ বিজিবির ফায়ারিং রেঞ্জে একমাস প্রশিক্ষণ দেয়া হয়। যে কোন কঠিন পরিস্থিতিতে সাহসিকতার সাথে পদক্ষেপ নেয়া, অত্যাধুনিক অস্ত্র পরিচালনা, জঙ্গিদমন, মাদক ও চোরাচালান প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে সর্বাধুনিক প্রশিক্ষণ দেয়া হয় তাদেরকে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিশেষায়িত পুলিশ ইউনিট সোয়াত যেভাবে কাজ করে, সেভাবেই সিআরটি কাজ করতে পারে। এই সিআরটি টিমের কমান্ডার এসএমপির অতিরিক্ত উপ-কমিশনার (সদর দপ্তর) শাহরিয়ার আল মামুন, টিম লিডার হিসেবে আছেন সহকারী পুলিশ কমিশনার (এসি) আহমেদ পিয়ার ও মুনাদির ইসলাম চৌধুরী। বিশেষায়িত এই টিমে ২ জন পুলিশ পরিদর্শক, ৬ জন উপ-পরিদর্শক, ২ জন সহকারী উপ-পরিদর্শক, ২ জন নায়েক ও ৯ জন কনস্টেবল রয়েছেন।
সিআরটি টিমের বিষয়ে এর কমান্ডার অতিরিক্ত উপ-কমিশনার (সদর দপ্তর) শাহরিয়ার আল মামুন বলেন, ‘উন্নত প্রশিক্ষণের মাধ্যমে সিআরটি টিমের সদস্যদের মনোবল ও গতি বেড়েছে। এই টিম আগামীতে দেশ-বিদেশে অ্যাডভান্স ক্রাইসিস রেসপন্স, টেকনিক্যাল কমান্ডার ফোর্স, টেকনিক্যাল মেডিকেল প্রভৃতি বিষয়ে উন্নত প্রশিক্ষণ গ্রহণ করবে।’
সিআরটি টিমের যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক বেনচু রেনস্কি বলেন, ‘এই টিম ডেডিকেটেড ও কমিটেড। তারা যে এফোর্ট দিয়েছে, তাতে আমরা খুশি। তাদেরকে নিয়ে আমরা গর্বিত।’ সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, ‘জঙ্গিদমন, ড্রাগ স্মাগলিং ও আর্মস ট্রাফিকিং বন্ধ, ইন্টিলিজেন্সসহ যে কোন কঠিন পরিস্থিতিতে কাজ করবে সিআরটি। চট্টগ্রাম ও রাজশাহীর পর সিলেটে এই টিমের যাত্রা শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরটি টিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ