Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুপচাঁচিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ মাসে বিনামূল্যে ১১৪ অপারেশন

দুপচাঁচিয়া (বগুড়া) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

দুপচাঁচিয়া উপজেলা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবার নতুন মাত্রা পেয়েছে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে গত ৭ মাসে এই স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে ১১৪ টি বিভিন্ন রোগীর অপারেশন সম্পূর্ণ করা হয়েছে। উপজেলা সদরের সিওঅফিস বাসষ্ট্যান্ড সংলগ্ন এলাকা উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স (হাসপাতাল) অবস্থিত। গত ১৯ নভেম্বর ২০১৭ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুর কুদ্দুস অত্র স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদানের পর স্বাস্থ্য সেবায় নতুন যাত্রা পেয়েছে। তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদানের পর মাত্র ৯ মাসেই পাল্টে দিয়েছেন এই স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র। তিনি হাসপাতালে যোগদানের দীর্ঘ প্রায় ২ যুগ পর প্রথম অপারেশন থিয়েটার পুনরায় চালু করার উদ্যোগ গ্রহণ করেন।
গত জানুয়ারী মাসের মাঝামাঝি থেকে আনুষ্ঠানিক ভাবে অপারেশন থিয়েটার চালু করেন। প্রতি সপ্তাহে মঙ্গলবার অপারেশনের তারিখ নির্ধারণ করেন। মাত্র ৭ মাসে ১১৪ টি বিভিন্ন অপারেশন বিনামূল্যে সম্পূর্ণ করেছেন। এ দিকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা পেয়ে উপজেলার প্রায় ১ ডজনের অধিক বেসরকারি ক্লিনিক, ডাগানষ্টিক সেন্টারগুলো থেকে সাধারন মানুষ মুখ ফিরিয়ে নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে ভিড় করছে। সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে মানসম্মত সেবা পেয়ে প্রতিদিন রোগীর সংখ্যাও বাড়ছে।
গতকাল মঙ্গলবার এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুল কুদ্দুসের সাথে যোগাযোগ করলে তিনি দৈনিক ইনকিলাব কে জানান, হাসপাতালে বর্তমান ২৭ জন চিকিৎসকের স্থলে কর্মরত হয়েছে মাত্র ১২ জন। এর মধ্যে কনসালটেন্ট গাইনী ১ জন, অর্থোপেটিস ১ জন, শিশু ১ জন, হৃদরোগ ১ জন, মেডিসিন ১ জন এ ছাড়াও মেডিসিন অফিসার ৪ জন, আয়ুবের্দীয় ১ জন ও ১ জন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রয়েছেন। অধিকাংশ চিকিৎসকের পদ শূন্য থাকার পরও তিনি ব্যক্তিগত উদ্যোগে স্বাস্থ্য কমপ্লেক্সে সার্বক্ষণিক সেবার মান নিশ্চিত করেছেন। জরুরী বিভাগে আগত রোগীদের সেবা প্রদানের পাশাপাশি মোবাইল কলের মাধ্যমে ২৪ ঘন্টা সেবা দিচ্ছেন। তিনি আরো জানান, গত জানুয়ারী মাসের মাঝামাঝি থেকে অপারেশন থিয়েটার চালুর পর এ পর্যন্ত অ্যাপেন্টিক্স, সিজার, হার্নিয়া, পাইলস, ফিস্টুলা, অন্ডকোষে পানি জমা, চামরার বিভিন্ন ধরনের অপারেশন সহ ১১৪ টি অপারেশন সফল ভাবে সম্পূর্ণ করেছেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ্যালেসথিয়া কনসালটেন্স পদ শূন্য থাকলেও পার্শ্ববর্তী কাহালু স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত এ্যালেসথিয়া কনসালটেন্স ডাক্তার আবু জাহেদ মো. ফিরোজ সহ তিনি ও স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত কনসালটেন্ট গাইনী ডাক্তার শারমীন হোসেন এই অপারেশনগুলো সফল ভাবে সম্পূর্ণ করছেন। তিনি আরো বলেন, এ ব্যাপারে স্থানীয় জনগনের মাঝে বিনামূল্যে অপারেশনের বিষয়টি প্রচারের মাধ্যমে স্বাস্থ্য কমপ্লেক্সে আরো অনেক অসহায় গরিব রোগীদের সেবা করা সম্ভব। এই জন্য তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুপচাঁচিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ