Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মঠবাড়িয়ার ব্যবসায়ীদের মাথায় হাত

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

পিরোজপুরের মঠবাড়িয়ায় কুরবানির পশুর চামড়ার দামে স্মরণকালের ভয়াবহ ধস নেমেছে। চামড়া ক্রয়ে সরকারি রেট কম এবং ব্যক্ষসায়িদের সিন্ডিকেটের কারণে পানির দামে চামড়া বিক্রি হওয়ায় বঞ্চিত হয়ছে গরিব, মিসকিনরা। গত বছরের ন্যায় এ বছরও চামড়া ব্যবসায় লোকসানের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।
জানা যায়, এ বছর চামড়া ক্রয়ে সরকারি রেট দেয়া হয় ৩৫ থেকে ৪০ টাকা (ঢাকার বাইরে) যা গত বছর ছিল ৫০ থেকে ৫৫ টাকা। মৌসুমী ব্যবসায়ীরা নামে মাত্র দামে গরুর চামড়া ক্রয় করলেও ছাগলের চামড়া কেউ ক্রয় করেনি।
মঠবাড়িয়া পৌরসভা নিবাসী ঢাকা জজকোর্টর শিক্ষানবীশ আইনজীবী হাসানুল বান্না জানান, গত বছর গরুর চামড়া ৬০০ টাকায় বিক্রি করেছে এবছর একই দামের গরুর চামড়া বিক্রি করেছে মাত্র ১২০ টাকায়। গরিব মিসকিনদের থেকে বঞ্চিত করা এবং চামড়ার বাজার ভারতের হাতে তুলে দেয়ার জন্য চামড়ার দামে পরিকল্পিতভাবে ধস নামানো হয়েছে বলে বান্না জানান।
উপজেলার ওয়াহেদাবাদ গ্রামের মৌসুমী চামড়া ব্যবসায়ী আ. সালাম (৫৫) জানান, গত বছরের লোকসানের কথা মাথায় রেখে এ বছর কম দামে চামড়া কিনেও ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে লাভ করতে পারেনি।
মঠবাড়িয়া পৌরসভার চামড়া ব্যবসায়ী সতিশ দাস জানান, বিদেশে রফতানি বন্ধ এবং ট্যানারি মালিকরা টাকা না দেয়ায় চামড়ার দাম কম। গত বছর চামড়ায় তার ৩১ হাজার টাকা লোকসান হয়েছে। এ বছরও সরকার সু-নজর না দিলে লোকসানের আশঙ্কা সতিশ দাসের।
এদিকে চামড়ার দামে ধসে বঞ্চিত হয়েছে গরিব মিসকিনরা। উপজেলার চালিতাবুনিয়া ছালেহিয়া হামেদিয়া দ্বীনিয়া মাদরাসার মুদির মাওলানা আবুল কালাম জানান, মাদরাসার লিল্লাহ বোডিংয়ে (৫২ জন শিক্ষার্থী) প্রতি বছর কুরবানিতে সংগ্রহ করা চামড়া বিক্রি করে ১৪-১৫ হাজার টাকা আসে। এ বছর চার হাজার টাকাও আসেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চামড়া

১৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ